BRAKING NEWS

লন্ডনে গ্রেফতার ঋণ খেলাপিতে অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদী

লন্ডন, ২০ মার্চ (হি. স.) : লন্ডনে গ্রেফতার হলেন পিএনবি ব্যাংক জালিয়াতিতে মামলায় অভিযুক্ত পলাতক হিরে ব্যবসায়ী নীরব মোদী। ১৪ হাজার ৭০০ কোটি টাকার ঋণ খেলাপিতে অভিযুক্ত হীরে ব্যবসায়ী নীরব মোদী দীর্ঘদিন ধরেই ফেরার। গত দু’তিনমাস লন্ডনেই ছিলেন তিনি। জানা গিয়েছে ভারতীয় সময় বুধবার বিকেল বা সন্ধের দিকে তাঁকে লন্ডনের ওয়েস্টমিনস্টার কোর্টে তোলা হবে ৷ 

মার্চের শুরুতেই লন্ডনের রাস্তায় বহুমূল্য জ্যাকেট পরে ঘুরতে দেখা গিয়েছিল নীরব মোদিকে। এক ব্রিটিশ সাংবাদিকের মোবাইলে তোলা ভিডিও চিত্রে দেখা গিয়েছিল, পলাতক ভারতীয় ব্যবসায়ী নীরব মোদী মোটা গোঁফ রেখেছেন। তাঁর গায়ে বহুমূল্যের জ্যাকেট। এক সাংবাদিক তাঁর সঙ্গে কথা বলারও চেষ্টা করেন। সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি কেবল ‘নো কমেন্টস’ বলে এড়িয়ে গিয়েছিলেন। সূত্রে জানা যায়, লন্ডনের অভিজাত এলাকায় ফের হীরের ব্যবসা শুরু করেছিলেন নীরব। এমনকী লন্ডনেরই সেন্টার পয়েন্ট টাওয়ার ব্লকে মাসে প্রায় ১৭ হাজার পাউন্ড ভাড়া দিয়ে বিলাসবহুল এক ফ্ল্যাটও ভাড়া নিয়েছিলেন তিনি।

২০১৮ সালের আগস্ট মাসে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ১৪ হাজার কোটি টাকা কেলেঙ্কারি মামলায় নীরব মোদির প্রত্যর্পণের জন্য ব্রিটিশ সরকারকে অনুরোধ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। নীরবকে লন্ডনে দেখা যাওয়ার পরেই তাঁকে দেশে ফেরাতে সচেষ্ট হয় ভারত। হীরে ব্যবসায়ী নীরবকে ভারতে প্রত্যর্পণ করার বিষয়টি আদালতে পাঠান ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ। নীরব এবং তাঁর আত্মীয় মেহুল চোকসির বিরুদ্ধে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের মুম্বইয়ের ব্র্যাডি হাউস শাখা থেকে থেকে প্রায় ১৪ হাজার কোটি টাকার জালিয়াতি করার অভিযোগ উঠেছে। ওই মামলার তদন্ত শুরু হওয়ার আগেই দেশ ছাড়েন দু’জনেই। এই মামলায় এখনও নীরব মোদির এক হাজার ৮৭৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্তও করেছে ইডি। অবশেষে লন্ডনে গ্রেফতার করা হয় তাঁকে। ২০১৮ সালের আগস্টে কেন্দ্রীয় তদন্ত এজেন্সি এনফোরসমেন্ট ডায়রেক্টরেট ব্রিটিশ সরকারের কাছে আর্জি জানিয়েছিল, নীরব মোদীকে বন্দি করে ভারতে পাঠানো হোক। ব্রিটেনের স্বরাষ্ট্র সচিব সাজিদ জাভিদ জানিয়েছিলেন, সেই অনুরোধের প্রেক্ষিতেই নীরব মোদীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। গ্রেফতারের পর ওয়েস্টমিনস্টার কোর্টে শুরু হবে বিচার। কোর্ট ইচ্ছা করলে তাঁকে ভারতে ফেরত পাঠানোর জন্য অনুমতি দিতে পারে। তবে নীরব মোদীর সুযোগ থাকবে সেই রায় চ্যালেঞ্জ করে ব্রিটেনের উচ্চ আদালতে যাওয়ার। আইনজ্ঞদের মতে, গ্রেফতার মানেই যে নীরব মোদীকে দেশে ফিরিয়ে আনা যাবে এমনটা নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *