BRAKING NEWS

ভোটের কাজে উঠেপড়ে লাগছে নির্বাচন দফতর, ১৮ ডিসেম্বর বিশেষ বৈঠক

কলকাতা, ১৩ ডিসেম্বর (হি.স.): ভোটার তালিকায় নাম তোলা সংক্রান্ত কাজ শেষ। আগামী ৪ জানুয়ারি প্রকাশিত হতে চলেছে চূড়ান্ত ভোটার তালিকা। তার আগে, ১৮ ডিসেম্বর একটি বৈঠক হতে চলেছে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দফতরে। ঠিক হয়েছে, এবার পরীক্ষায় বসতে হবে জেলা শাসকদের। না, মুখ্যমন্ত্রীর রিভিউ মিটিংয়ে নয়। আক্ষরিক অর্থেই পরীক্ষা দিতে হবে জেলা শাসকদের। করতে হবে মন দিয়ে পড়াশোনা। অবাক হচ্ছেন? ভাবছেন, জেলাশাসকদের আবার পরীক্ষা! হ্যাঁ, বাস্তবেই এটা হতে চলেছে। ফেব্রুয়ারিতে এই পরীক্ষা নেবে নির্বাচন কমিশন। তার আগে অবশ্য তাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে। লোকসভা নির্বাচন পরিচালনার সমগ্র বিষয়টিতে কতখানি দক্ষতা অর্জন করলেন, সেটা বুঝে নিতেই ওই পরীক্ষার আয়োজন। পরীক্ষা শেষে মিলবে শংসাপত্রও। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দফতর সূত্রে এমন খবরই মিলেছে।

আগেও বেশ কয়েকবার প্রশিক্ষণ হয়েছে জেলা শাসকদের। তবে সেগুলো মূলত ভোটার তালিকায় নাম তোলা সংক্রান্ত। সেই কাজ শেষ। আগামী ৪ জানুয়ারি প্রকাশিত হতে চলেছে চূড়ান্ত ভোটার তালিকা। সেই কারণে চাকাটা গড়াতে শুরু করেছে লোকসভা নির্বাচনের মূল পর্বের দিকে। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দফতর সূত্রে খবর, আগামী ১৮ ডিসেম্বর একটি বৈঠক হতে চলেছে। বৈঠকে মুখ্য নির্বাচন আধিকারিক, ডেপুটি নির্বাচনী আধিকারিক, জেলাশাসক সহ অন্য রিটার্নিং অফিসাররা অংশ নেবেন।

সূত্রের খবর, আগামী ৭ জানুয়ারি শুরু হচ্ছে ‘সার্টিফিকেশন প্রোগ্রাম ফর রিটার্নিং অফিসারস’। রাজ্যে রিটার্নিং অফিসার হিসেবে কাজ করেন মূলত জেলাশাসক, অতিরিক্ত জেলা শাসকরা। মোট ৪২ জন রিটার্নিং অফিসারের জন্য সাত দফায় হবে এই প্রশিক্ষণ। চলবে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতি দফায় ৬ জন করে অফিসার নেবেন প্রশিক্ষণ। সে সময় পুরো নির্বাচন পরিচালনার বিষয়ে পাঠ পাবেন তাঁরা। এই প্রশিক্ষণ শেষে হবে পরীক্ষা। সেই পরীক্ষায় মান যাচাই করে দেওয়া হবে শংসাপত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *