এবার একদিনের সিরিজও জিতে নিল ভারত, ধাওয়ানের শতরানে তৃতীয় ম্যাচে পরাজিত শ্রীলঙ্কা
On 17 Dec, 2017 At 10:19 PM | Categorized As Sport | With 0 Comments
বিশাখাপত্তনম, ১৭ ডিসেম্বর (হি.স.): এবার একদিনের সিরিজ জিতে নিল ভারত ৷ রবিবার তৃতীয় একদিনের ম্যাচে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে পরাজিত করে সিরিজ কব্জা করে ভারত | এই জয়ে বড়় অবদান থাকল ওপেনার শিখর ধাওয়ানের। ১০০ রানে অপরাজিত থাকলেন এই বাঁ হাতি ব্যাটসম্যান। বল হাতে দাপট দেখালেন কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহল।
এদিন টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা। যে দল জিতবে তারাই সিরিজ দখল করবে, এই অবস্থায় প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভাল করেও, পরপর উইকেট হারিয়ে মাত্র ২১৫ রানে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে খেলত নেমে ৮ উইকেট হাতে রেখেই শিখর ধাওয়ানের অপরাজিত ১০০ রানের সৌজন্যে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারত | সেইসঙ্গে সিরিজ়ও নিজেদের পকেটে পুরে নেয়।
শুরুতেই উইকেট হারায় শ্রীলঙ্কা। মাত্র ১৩ রানে দলের ওপেনার দানুষ্কা গুণতিলকাকে প্যাভিলিয়নে পাঠান জসপ্রীত বুমরাহ। তারপর বেশ কিছুক্ষণ যুগলবন্দি গড়েন উপুল থরঙ্গা (৯৫) এবং সাদিরা সামারাবিক্রমা (৪২)। ৩৬ বলে হাফসেঞ্চুরি করেন থরঙ্গা। মাত্র ৫ রানের জন্য তিনি নিজের শতরানটি করতে পারলেন না। এই আক্ষেপ তাঁর থেকেই যাবে। যাইহোক, এই দুই ব্যাটসম্যান ফিরতেই লঙ্কাব্রিগেডের মিডল অর্ডার তাসের ঘরের মতো ভেঙে পড়ে। আজ তেমন কিছু করে দেখাতে পারেননি অ্যাঞ্জেলো ম্যাথিউস (১৭)। চহ্বালের বলে বোল্ড হয়ে তিনি ফিরে যান। প্রায় তাঁর সঙ্গেই প্যাভিলিয়লের পথ ধরেন নিরোসান ডিকওয়েলাও (৮)। অধিনায়ক থিসারা পেরেরাও (৬) প্রতিরোধ গড়ে তুলতে ব্যর্থ হন। সাচিথ পাথিরানাকে (৭) আউট করেন হার্দিক। চলতি ম্যাচে এটাই তাঁর প্রথম শিকার। এরপর ফিরে যান আকিলা ধনঞ্জয়ও (১)। আপাতত উইকেটে রয়েছেন গুণরত্নে (৬) এবং লাকমল (১)।
জবাবে ভারতের শুরুটাও কিন্তু একেবারে ভালো হয়নি। আজ মাত্র সাত রানে প্যাভিলিয়নে ফিরে যান গতম্যাচে ডাবল সেঞ্চুরি করা রোহিত শর্মা । রোহিত ফিরলে, দলের হাল ধরেন শ্রেয়স আইয়ার। শিখরের সঙ্গে জুটি বেঁধে ভারতের রানকে তিনি সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। মাত্র ৯০ বলে তাঁরা ১০০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন। অন্যদিকে, আইয়ার ৪৪ বলে হাফসেঞ্চুরি পূরণ করেন। ৬৫ রান করে পেরেরার বলে আউট হন শ্রেয়স। শ্রেয়সের জায়গায় মাঠে নামেন দীনেশ কার্তিক। ততক্ষণে নিজের হাফ সেঞ্চুরি পূরণ করে ফেলেছেন শিখর। জয় ছিল শুধুমাত্র সময়ের অপেক্ষা। দীনেশ কার্তিকের সঙ্গে জুটি বেঁধে তৃতীয় উইকেটে ৪৮ বলে ৫০ রানের পার্টনারশিপ গড়ে তোলেন শিখর। ম্যাচের একেবারে শেষে তিনি শতরান পূরণ করেন। ৮৪ বলে তাঁর এই সেঞ্চুরি আসে। ইনিংসটি ১৩টি বাউন্ডারি এবং দুটি ওভার বাউন্ডারিতে সাজানো ছিল। অবশেষে ১০৭ বল বাকি থাকতেই আট উইকেটে জয়লাভ করে ভারত।
এদিন ম্যাচ শুরুর আগে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা বলেছিলেন, এই দলের সকলের মধ্যে ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে। সেটা আজ আরও একবার প্রমাণিত হয়ে গেল। গত ম্যাচে জ্বলে উঠেছিলেন রোহিত শর্মা। আর আজ শিখর ধাওয়ান। তাঁর অপরাজিত শতরানের দৌলতেই শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ জয় করে ভারত। সেইসঙ্গে সিরিজ়ও নিজেদের পকেটে পুরে নেয়।

Leave a comment


Powered By JAGARAN – The first daily of Tripura ::: Design & Maintained By CIS SOLUTION