BRAKING NEWS

বিশ্ববিদ্যালয়ে শেখ মুজিবের নামে ‘চেয়ার’ তৈরীতে ফের উদ্যোগী বাংলাদেশ সরকার

কলকাতা, ১৩ ডিসেম্বর (হি. স.) : কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নামে এই বিশ্ববিদ্যালয়ে ‘চেয়ার’ তৈরী করতে ফের উদ্যোগী হয়েছে বাংলাদেশ সরকার। বুধবার এ কথা জানালেন বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান। কয়েক বছর আগে কলকাতা বিশ্বদ্যালয়ের উপাচার্য থাকাকালীন সেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবের নামে একটি ‘চেয়ার’ করার উদ্যোগ নেন সুরঞ্জন দাস। কিন্তু নানা কারণে তা রূপায়িত হয়নি।
গত ১৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবের নামে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একটি ‘চেয়ার’ করার প্রস্তাব দিয়েছেন সুরঞ্জনবাবু।কেন প্রস্তাব দেওয়া সত্বেও শেখ মুজিবের নাম বিশ্ববিদ্যালয়ে ‘চেয়ার’ হয়নি? ‘হিন্দুস্থান সমাচার’-এর এ প্রশ্নের উত্তরে বুধবার বাংলাদেশ উপ দুতাবাসের প্রেস সচিব মোফাকখারুল ইকবাল জানান, “কারণ বলতে পারব না। তবে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের আগ্রহের ভিত্তিতে আমরা বহু চিঠি দিয়েছি। ঢাকা থেকেও যোগযোগ করেছে। মাঝে ওই বিশ্ববিদ্যালয়ে বেশ কিছুকাল স্থায়ী উপাচার্য ছিলেন না। এবার ওখানে স্থায়ী উপাচার্য দযিত্ব নেওয়ার পর থেকে আমরা আবার উদ্যোগী হয়েছি।” ডেপুটি হাই কমিশনার জানান, “আমরা এ ব্যাপারে আশাবাদী।”
বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে পাঁচ দিনের বিশেষ সম্মেলন ও অনুষ্ঠান। উদ্বোধনী দিনে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকার কথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ওয়াকিবহাল মহলের অনুমান, পার্থবাবুর এই উপস্থিতি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নাম চেয়ার তৈরীর সহায়ক হবে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস-সহ দুই বাংলার বিশিষ্ট কিছু শিক্ষাবিদ আমন্ত্রিত থাকছেন অনুষ্ঠানে। থাকবেন বাংলাদেশের দুই মন্ত্রী- মুক্তিযুদ্ধ বিষয়ক দফতরের আ ক ম মোজাম্মেল হক এবং সড়ক, পরিবহন ও সেতু মন্ত্রকের ওবায়দুল কাদের. থাকবে দুই বাংলার বিশিষ্ট শিল্পীদের নিয়ে বিভিন্ন ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান. প্রতিদিন ২ ট থেকে সাতটা পর্যন্ত এগুলি হবে পার্কসার্কাসে দুতাবাস প্রাঙ্গণে. এ কারণে সেজে উঠছে দুতাবাস প্রাঙ্গণ ও চত্বর।
বঙ্গবন্ধুর নামে চেয়ার করার যুক্তিতে সুরঞ্জনবাবুর বক্তব্য, “‌সে–‌দেশের সঙ্গে আমাদের সাংস্কৃতিক এবং সামাজিক মিল রয়েছে। অর্থনৈতিক, সন্ত্রাস–‌বিরোধী, নারীর ক্ষমতায়নের ক্ষেত্রেও দ্রুত তারা এগিয়ে চলেছে। বঙ্গবন্ধু আবেগের নাম। তাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কোনও একটি বিভাগে তাঁর নামে চেয়ার হলে ভাল হয়।” ১৮ সেপ্টেম্বর কলকাতায় ‘‌আজকের বাংলাদেশ’‌ শীর্ষক এক আলোচনাচক্রে বাংলাদেশের বিদেশ–‌প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এই টি ইমামের কাছে এ প্রস্তাব দেন তিনি। বলেন, আলোচনা–‌সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের যে–‌কোনও একটি বিভাগে এই চেয়ার হতে পারে। প্রস্তাব গ্রহণ করে শাহরিয়ার আলম জানান, বিষয়টি বাংলাদেশের জন্য গর্বের। এই প্রস্তাবের কথা তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *