BRAKING NEWS

জাপানের উপর আবার ক্ষেপণাস্ত্র হামলা চালাল উত্তর কোরিয়া

টোকিও, ১৫ সেপ্টেম্বর (হি.স.) : আবার জাপানের উপর ক্ষেপণাস্ত্র হামলা চালালো উত্তর কোরিয়া। শুক্রবার স্থানীয় সময় সকাল ৬:৩০ নাগাদ উত্তর কোরিয়ার সুনান থেকে ক্ষেপণাস্ত্রটি জাপানের দিকে তাক করে ছোঁড়া হয়। ক্ষেপণাস্ত্রটি দাগার ১৭ মিনিটের মধ্যে তা জাপানের হোকাইডো দ্বীপের উপর দিয়ে গিয়ে ১২০০ মাইল পূর্বে প্রশান্ত মহাসাগরে পড়ে যায়।
মিসাইল দাগার সঙ্গে সঙ্গে গোটা জাপান জুড়ে সতর্কতা জারি করা হয়। এসএমএস এবং লাউড স্পিকারের মাধ্যমে সাধারণ মানুষকে সতর্ক করা হয়। প্রশাসনের তরফ থেকে তাদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার জন্য বলা হয়। সামরিক আধিকারিকরা মনে করছেন ক্ষেপণাস্ত্রটি জাপানের উপর দিয়ে যাওয়ার সময় কোন বিস্ফোরক পদার্থ জাপানের মূল ভূখন্ডে উপর ফেলে গিয়েছে তাই প্রশাসনের পক্ষ থেকে জাপানের নাগরিকদের কোন ধবংসাবশেষ এবং কোন সন্দেহজনক বস্তুর সামনে যেতে নিষেধ করা হয়েছে। তাদের বলা হয়েছে সন্দেহজনক কিছু দেখলে তা সঙ্গে সঙ্গে প্রশাসনকে জানাতে।
জাপানের প্রধান ক্যাবিনেট সচিব ওশিহাইড সুগা কঠোর ভাষা এই ক্ষেপণাস্ত্র হামলার তীব্র প্রতিবাদ করেছেন। তিনি জানিয়েছেন, উত্তর কোরিয়ার এই ধরনের কাজ জাপান আর বরদাস্ত করবে না। এই হামলার প্রেক্ষিতে আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ জন কেলি মার্কিন রাষ্ট্রপতিকে জাপানের উপর ক্ষেপণাস্ত্র হামলা চালানো বিষয়টি জানিয়েছেন। কিন্তু এই বিষয়ে সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী মার্কিন রাষ্ট্রপতি কোন প্রকার বিবৃতি জানাননি।
উল্লেখ্য গত ২৯ শে আগস্ট উরর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র জাপানের দিকে তাক করে ছোড়ে। কিন্তু সেবারও হোকাইডো দ্বীপের উপর দিয়ে গিয়ে ক্ষেপণাস্ত্রটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। সেবার উত্তর কোরিয়া সুনান থেকে হওাসোং-১২ মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া। অন্যদিকে বৃহস্পতিবার উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যম থেকে জাপানকে হুমকি দিয়ে বলা হয় যে জাপানি দ্বীপপুঞ্জকে পরমাণু বোমা দিয়ে সমুদ্রের তলায় ডুবিয়ে দেওয়া হবে। এই ক্ষেপণাস্ত্র হামলার পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে যেকোন পরিস্থিতির মোকাবিলা করার জন্য প্রশাসনকে তৈরি থাকার নির্দেশ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *