BRAKING NEWS

চাঙ্গা শেয়ার বাজার, উর্ধ্বমুখী নিফটি

মুম্বাই, ১ এপ্রিল (হি. স.) : এপ্রিলের প্রথম দিনেই চাঙ্গা শেয়ার বাজার । বিএসই সেনসেক্সের সূচক ৩০০ পয়েন্টের বেশি বেড়ে ছুঁয়েছে ৩৯,০১৭. ০৬-এর অঙ্ক। এনএসই নিফটি ফিফটিও পেরিয়ে গিয়েছে ১১,৭০০ পয়েন্ট। ২০১৮ সালের সেপ্টেম্বরের পর আর কখনও নিফটি সূচকের এই উর্ধ্বগতি দেখা যায়নি। বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, গাড়ি ও মূলধনী পণ্যের শেয়ারের মূল্য বৃদ্ধির জন্যই বেড়েছে শেয়ার সূচক।


সেনসেক্স ০.৯২ শতাংশ বা ৩৫৬ পয়েন্ট বেড়েছে। নিফটি সূচক বেড়েছে ০.৭৮ শতাংশ বা ৯১ পয়েন্ট। সবচেয়ে বেশি দাম বেড়েছে যে শেয়ারগুলির, তার মধ্যে আছে আইসিআইসিআই ব্যাঙ্ক, ইনফোসিস, লারসেন অ্যান্ড টুব্রো, এইচডিএফসি ব্যাঙ্ক, টাটা কনসালটেন্সি সার্ভিসেস এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। মোট চারটি কারণে শেয়ার বাজারে এই চাঙ্গা ভাব দেখা গিয়েছে বলে পর্যবেক্ষকদের ধারণা। প্রথমত, উর্জিত পটেল রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর পদ থেকে ইস্তফা দেওয়ার পরে দ্রুত শক্তিকান্ত দাসকে ওই পদে নিয়োগ করায় বাজারে ইতিবাচক সংকেত গিয়েছে। ব্যাঙ্কিং সেক্টরে ধারণা ছড়িয়ে পড়েছে, নতুন গভর্নর কঠোর নিয়মগুলি শিথিল করবেন।

ওই কড়াকড়ির জন্যই ব্যাঙ্কিং সেক্টরে বৃদ্ধির হার কমে গিয়েছিল। শিল্পপতিরাও ভেবেছিলেন, শক্তিকান্ত দাস আমলা হিসাবে দীর্ঘদিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত দফতরে ছিলেন। তিনি রিজার্ভ ব্যাঙ্কের কাজকর্ম ভালো সামলাতে পারবেন।চিন ও আমেরিকার মধ্যে বাণিজ্যিক চুক্তি হওয়ায় সাধারণভাবে এশিয়া মহাদেশেই শেয়ার বাজার চাঙ্গা হয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাক্ষাৎকারে বলেছেন, তিনি এখন চিন থেকে আমদানি করা পণ্যের ওপরে শুল্ক বাড়াচ্ছেন না। তিনি এমনও আশ্বাস দেন, চিনের হুয়াওয়েই টেকনোলজির এক কর্তার বিরুদ্ধে আমেরিকায় যে মামলা চলছে, সে ব্যাপারেও হস্তক্ষেপ করতে পারেন। তাতে যদি চিনের সঙ্গে চুক্তিতে আসতে সুবিধা হয়, তবেই তিনি চেষ্টা করবেন যাতে ওই কর্তা সহজে ছাড়া পান। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *