ক্ষমতায় এলে ২০ শতাংশ দরিদ্র পরিবারের মাসিক আয় ১২ হাজার টাকা নিশ্চিত করবে কংগ্রেস
On 25 Mar, 2019 At 07:30 PM | Categorized As Main Slideshow | With 0 Comments
87 Shares

নয়াদিল্লি, ২৫ মার্চ (হি.স.): ক্ষমতায় এলে দেশের ২০ শতাংশ দরিদ্র পরিবারের জন্য মাসে ১২ হাজার টাকা আয় নিশ্চিত করবে কংগ্রেস সরকার। সোমবার এমনই প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী |

শিয়রে ২০১৯ এর লোকসভার নির্বাচন | তার আগে ভোটারদের মনপেতে তৎপর কংগ্রেস | আজ বড় ঘোষণা করলেন দলের সভাপতি রাহুল গান্ধী । সোমবারের দলের কার্যনির্বাহী কমিটি (সিডাব্লিউসি) বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধী জানালেন কংগ্রেস ক্ষমতায় এলে সবার জন্য ন্যূনতম রোজগার সুনিশ্চিত করা হবে। কীভাবে ন্যূনতম রোজগারের স্বপ্ন বাস্তবায়িত হবে তা বলতে গিয়ে রাহুল গান্ধী বলেন, কংগ্রেস ক্ষমতায় এলে দেশের ২০ শতাংশ দরিদ্র পরিবারের জন্য মাসে ১২ হাজার টাকা আয় নিশ্চিত করবে সরকার। তিনি বলেন, “দেশের ২০ শতাংশ মানুষকে বছরে ৭২,০০০ টাকা দেওয়া হবে”। এই টাকা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পৌঁছে যাবে বলে জানান রাহুল। এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘ন্যায়’। তিনি জানান, যাঁদের আয় মাসিক ১২,০০০ টাকার কম, তাঁদের অর্থ সাহায্য দেওয়া হবে বলে ঘোষণা করেন তিনি। এক্ষেত্রে কারও মাসিক আয় ৬ হাজার টাকা হলে, সরকার দেবে মাসে ৬ হাজার। কারও আয় মাসিক ১০ হাজার টাকা হলে, সরকার মাসে দেবে ২ হাজার। এই উপায়ে মাসে ন্যূনতম ১২,০০০ টাকা আয় নিশ্চিত করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন |

প্রকল্পটির সব রকম পরিকল্পনাও তৈরি বলে দাবি করে রাহুল গান্ধী বলেন, দেশের মধ্যে ২টি ভারত গড়তে দেবে না কংগ্রেস। মোদী জমানায় ২টি ভারত তৈরি হয়েছে। একটি অনিল আম্বানির ভারত এবং অন্যটি গরিব মানুষের ভারত। কংগ্রেস তা হতে দেবে না। কংগ্রেস মনরেগা চালু করেছিল। তাতে ১৪ কোটি মানুষ দারিদ্র সীমার ওপরে উঠে এসেছিলেন। এবার ৫ কোটি পরিবারের ২৫ কোটি মানুষ এই প্রকল্পে উপকৃত হবেন। তিনি জানিয়েছেন, দেশের অনেক অর্থনীতিবিদের সঙ্গে আলোচনা করেছি আমরা। এটি খুবই সুচিন্তিত, শক্তিশালী একটি প্রকল্প ।

উল্লেখ্য, এবারের অন্তর্বর্তিকালীন বাজেটে কেন্দ্র ঘোষণা করেছিল দেশের যেসব কৃষকের জমির পরিমাণ আড়াই একরের কম তারা প্রতি বছর ৬ হাজার টাকা পাবেন। সোমবার এই ‘ন্যায়’ প্রকল্পের মাধ্যমে একপ্রকার তারই পাল্টা দিল কংগ্রেস।এমনটাই মনে করছে রাজনৈতিক মহল | রাহুল গান্ধীর ঘোষণা থেকে বিভিন্ন ধরনের প্রশ্ন উঠতে পারে। ঘোষণা আনুযায়ী ক্ষমতায় এলে কংগ্রেস গরিব পরিবারকে বছরে ৭২ হাজার টাকা দেবে। তবে সেক্ষেত্রে সেই পরিবারের পাঁচজন সদস্যের নূন্যতম মাসিক আয় ১২,০০০ টাকা হবে। এখন দেশে কত পরিবারের নূন্যতম আয় ১২০০০ নীচে তা ভেবে দেখার বিষয়। পাশাপাশি কোনও পরিবারের মাসিক আয় ১২০০০ টাকার কম হলে তা ওই টাকা করে দেওয়া হবে। তার বেশি নয়।

এর আগে এদিন বেলা এগারোটা থেকে কংগ্রেস কার্যালয়ে শুরু হয়েছে কংগ্রেস কার্যনির্বাহী কমিটির বৈঠক। সপ্তদশ লোকসভা নির্বাচনের রণকৌশল স্থির করতেই সোমবার কংগ্রেস কার্যনির্বাহী কমিটির বৈঠক ডাকা হয়েছে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ছাড়াও কার্যনির্বাহী কমিটির বৈঠকে উপস্থিত রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, মল্লিকার্জুন খাড়গে, মীরা কুমার, গুলাম নবি আজাদ, শীলা দীক্ষিত, পি চিদম্বরম-সহ শীর্ষ কংগ্রেস নেতৃত্ব।

87 Shares

Leave a comment


Powered By JAGARAN – The first daily of Tripura ::: Design & Maintained By CIS SOLUTION