BRAKING NEWS

রাফাল রায় পুনর্বিবেচনার দাবিতে সায় দিল সুপ্রিমকোর্টে

নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি (হি.স. ) : রাফাল রায় পুনর্বিবেচনার দাবিতে সায় দিল সুপ্রিমকোর্টে | বৃহস্পতিবার রায় পুনর্বিবেচনার জন্য শুনানির আবেদন করেন আইনজীবী প্রশান্ত ভূষণ। তাঁর আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, মামলাটি তালিকাভূক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। শুনানির জন্য বেঞ্চ গঠন করা হবে।

রাফাল চুক্তি নিয়ে ১৪ ডিসেম্বর সুপ্রিমকোর্ট যে রায় দিয়েছিল তা পুনর্বিবেচনা করা হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। রাফাল রায় পুনর্বিবেচনা করার জন্য সুপ্রিমকোর্টে আর্জি জানিয়েছিলেন বিক্ষুব্ধ বিজেপি নেতা যশবন্ত সিনহা, অরুণ শৌরি ও আইনজীবী প্রশান্ত ভূষণ। বৃহস্পতিবার ওই আবেদনে রাজি হল সুপ্রিম কোর্ট। প্রশান্ত ভূষণের দাবি, রাফাল মামলায় কিছু সরকারি আধিকারিক আদালতে মিথ্যা সাক্ষ্য দিয়েছেন। এর পরই নিজের দেওয়া রায় পুনর্বিচারে রাজি হয় সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, মামলাটি তালিকাভূক্ত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। শুনানির জন্য বেঞ্চ গঠন করা হবে। প্রধান বিচারপতি জানিয়েছেন, অগ্রাধিকারের ভিত্তিতে এই মামলার শুনানির ব্যবস্থা করবে আদালত।

এর আগে রাফাল নিয়ে গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে, সেই রায়ে লেখা ছিল কেন্দ্র সিএজি এবং সিএজির মাধ্যমে পাবলিক অ্যাকাউন্টস কমিটির কাছে রাফালের দাম সংক্রান্ত রিপোর্ট পেশ করা হয়েছে। কিন্তু, পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান মল্লিকার্জুন খাড়গে জানান রাফালে সংক্রান্ত কোনও রিপোর্ট ক্যাগ বা পিএসির কাছে প্রকাশ করা হয়নি, কেন্দ্র সুপ্রিম কোর্টকে মিথ্যা কথা বলেছে। কেন্দ্রের তরফে সাফাইও দেওয়া হয় এ নিয়ে। কেন্দ্র জানায়, ওটা ‘অনিচ্ছাকৃত ভুল’। কিন্তু সেই ভুলকে হাতিয়ার করেই ফের আদালতের দ্বারস্থ হন তিন মামলাকারী। আবারও তাদের আরজি শোনা হবে বলে জানিয়ে দিল সর্বোচ্চ আদালত।

উল্লেখ্য, ক্যাগের তরফে পরে রিপোর্ট পেশ করে জানানো হয়েছে, এনডিএ জমানার রাফালে ইউপিএ জমানার তুলনায় ২.৮৬ শতাংশ সস্তা। সার্বিকভাবে ইউপিএ জমানার তুলনায় প্রায় ১৮ শতাংশ কম খরচ হয়েছে রাফালে কিনতে।এব্যাপারে কোনও দুর্নীতি হয়নি বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরঁ। বুধবারই ‘অ্যারো ইন্ডিয়া ২০১৯’ কর্মসূচিতে অংশ নিতে বেঙ্গালুরুতে এসেছেন ফরাসী সংস্থা ডসল্টের সিইও এরিক ট্যাপিয়ার। সেখানে তিনি জানিয়েছেন, ৩৬টি রাফালে যুদ্ধবিমানের বরাত দিয়েছে ভারত। নির্ধারিত সময়েই তা তুলে দেওয়া হবে। আরও লাগলে সংস্থা সরবরাহ করতে রাজি।
ট্র্যাপিয়ার আগেই জানিয়েছিলেন, চুক্তি অনুযায়ী, ২০১৯ সালের সেপ্টেম্বরে প্রথম রাফালে যুদ্ধবিমান হাতে পাবে ভারতীয় বায়ুসেনা। রাফালে ক্রয় নিয়ে ইউপিএ জমানার চেয়ে বেশি দামে রাফাল চুক্তি করছে এনডিএ সরকার, এমন অভিযোগ করেছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সেই অভিযোগই খারিজ করে দিয়েছেন ডসল্টের সিইও। তাঁর দাবি, “মিথ্যা বলি না। বিবৃতি দিয়ে সত্যি জানিয়ে দিয়েছি। মিথ্যাবাদী হিসেবে আমার পরিচিতি নেই”। এই পরিস্থিতিতে আজকের রায়ের পর দেশবাসী তাকিয়ে এবিষয়ে সুপ্রিমকোর্ট কি রায় দেয় |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *