ইভিএম নিয়ে ফারুক আবদুল্লার মন্তব্যের জবাব বিজেপির
On 20 Jan, 2019 At 09:07 PM | Categorized As Nation | With 0 Comments
5 Shares

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (হি.স.) : ইভিএম চোর মেশিন কি? তার উত্তরের দাবি জানালেন বিজেপি নেতা রাম মাধব। শনিবার ব্রিগেডের মঞ্চ থেকেই কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা বলেন, ইভিএম চোর মেশিন। এই মেশিন অবিলম্বেই বন্ধ করা উচিৎ। তাঁর সুরে সুর মেলান অনেক নেতাই। সেই ইভিএম নিয়েই এবার জবাব দিল বিজেপি।রবিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপি নেতা রাম মাধব বলেন, ‘ইভিএম চোর মেশিন। আমি ফারুক আব্দুল্লার কথায় কোনও প্রতিক্রিয়া দিতে চাই না। তবে কংগ্রেস নেতৃত্বকে একটাই প্রশ্ন মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থানের ক্ষেত্রেও তাঁরা মেনে নেবেন যে ইভিএম চোর ছিল বলেই তাঁরা জিতেছেন। আগে সেটার জবাব দিন। পরে দেখা যাবে।’শনিবারের জনসভায় ফারুক আবদুল্লা বলেন, “ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বন্ধ হওয়া উচিত। ওটা একটা চোর মেশিন।” এই ইভিএম মেশিন বন্ধ করার জন্য সকল রাজনৈতিক দলের নেতাদের একযোগে নির্বাচন কমিশনের কাছে এবং রাষ্ট্রপতির কাছে দরবার করা উচিত বলেও জানান তিনি। পরে তাঁর এই প্রস্তাবে একমত হন উপস্থিত অন্যান্য নেতারাও।

ব্রিগেডের সভা শেষে সাংবাদিক বৈঠকে বসে কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি বলেন, ইভিএম ব্যবস্থা বন্ধ করার দাবি নিয়ে নির্বাচন কমিশনে যাবেন তাঁরা। তিনি বলেন, বিশ্বের তিন-চারটি দেশ বাদে কেউ এই সিস্টেম ব্যবহার করে না। তাই ভারতেরও উচিৎ পুরনো ব্যবস্থায় ফিরে যাওয়া অর্থাৎ ব্যালট পেপার ফিরিয়ে আনা। যদিও হাতে আর মাত্র দু’মাস আছে। তাই সিস্টেম বদলানো এখনই সম্ভব নয়। তা সত্বেও বেশ কিছু দাবি জানান তিনি।
সিংভির দাবি, ১০০ শতাংশ মেশিনে ভিভিপ্যাট লাগানো হোক। এছাড়া ৫০ শতাংশ মেশিনের ভোটের ক্রস চেকিং ও ভেরিফিকেশন করা হোক বলেও দাবি জানিয়েছেন তিনি।এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় জানান, সতীশ মিশ্র, অরবিন্দ কেজরিওয়াল, অখিলেশ যাদব ও অভিষেক মনু সিংভিকে নিয়ে একটি কমিটি তৈরি করা হবে। সেই কমিটি এই দাবির একটি খসড়া তৈরি করবেন। সবার সম্মতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। আগামী সপ্তাহেই এই দাবি নিয়ে তাঁরা যাবেন নির্বাচন কমিশনে।

5 Shares

Leave a comment


Powered By JAGARAN – The first daily of Tripura ::: Design & Maintained By CIS SOLUTION