BRAKING NEWS

ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট পদের দৌড়ে

ওয়াশিংটন, ১৪ জানুয়ারি (হি.স.) : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প এবার আরও বড় দায়িত্ব পেতে চলেছেন। তিনি এবার বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট হতে পারেন। বর্তমানে তিনি পরামর্শদাতা হিসেবেই কাজ করছেন।বিশ্বব্যাঙ্কের বর্তমান প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। তিনি তাঁর দ্বিতীয় দফার মেয়াদ শেষে পদ ছাড়ার কথা জানিয়ে দিয়েছেন। আর তার পর থেকেই শুরু হয়েছে জল্পনা। কে হবেন পরবর্তী বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট!বেশ কয়েকটি নাম ঘুরছে ওই পদের জন্য। তার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য নাম ইভাঙ্কার। দৌড়ে রয়েছে নিকি হ্যালেও।

নিকি রাষ্ট্রসঙ্ঘের দূত ছিলেন। সম্প্রতি তিনি ওই পদ থেকে ইস্তফা দিয়েছেন। এছাড়াও তালিকায় রয়েছে আরও বেশ কয়েকটি নাম। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তৈরি হয়েছিল বিশ্বব্যাঙ্ক। ওই ব্যাঙ্কের অধিকাংশ শেয়ার রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে। তাই বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট কে হবেন, তা কার্যত ওই দেশই ঠিক করে দেয়।
২০১২ সালেও জিম ইয়ং কিমকে বেছে ছিল তারা। কিন্তু সেবার কড়া চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন। কিন্তু নির্বাচনে লড়ে এই পদে আসতে হয়েছিল। এবারও তেমন কিছু হতে পারে বলে মনে করা হচ্ছে। তার পরও যদি ট্রাম্প কন্যা দায়িত্ব পান, তাহলে তা নজিরবিহীন হতে পারে বলে মনে করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *