BRAKING NEWS

শবরীমালা ইস্যুতে টানা আটদিন ধরে মুলতুবি কেরল বিধানসভা

তিরুবনন্তপুরম, ১২ ডিসেম্বর (হি.স.) : শবরীমালা ইস্যু নিয়ে উত্তাল কেরল বিধানসভা। তার জেরে টানা আটদিন ধরে মুলতুবি অধিবেশন।
বুধবার অধিবেশন শুরু হওয়া মাত্র কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ-এর বিধায়কেরা প্ল্যাকার্ড, ব্যানার নিয়ে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকে। শবরীমালা মন্দির থেকে যাবতীয় সরকারি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবিতে বিক্ষোভ দেখানো হয়। তার জেরে অধিবেশন মুলতুবি করে দিতে বাধ্য হন অধ্যক্ষ। ২৬ নভেম্বর থেকে শুরু হওয়া বিধানসভার অধিবেশন বৃহস্পতিবার শেষ হবে। অধ্যক্ষ পি শ্রীরামাকৃষ্ণণ বিক্ষোভরত বিধায়কদের বারবার শান্ত হওয়ার জন্য বলেন। কিন্তু তারা কোনও ভাবেই শান্ত না হওয়ার জন্য মুলতুবি করে দিতে বাধ্য হন তিনি। এই নিয়ে টানা আটদিন ধরে মুলতুবি রইল অধিবেশন। পাশাপাশি বিগত দশদিন ধরে বিধানসভা ভবনের পোর্টিকোয় অনশন করে চলেছেন কংগ্রেস বিধায়ক ভি এস শিবকুমার, ইণ্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের বিধায়ক পারাক্কাল আবদুল্লা, কেরল কংগ্রেস মানির বিধায়ক এন জয়রাজ। বিরোধীদের এত হই হট্টগোলের পরেও নিজের সিদ্ধান্ত অনড় রয়েছে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। বিরোধী দলনেতা রমেশ চেন্নিথালা জানিয়েছেন, সরকারের এই অবস্থান দুর্ভাগ্যজনক।
শবরীমালা মন্দির থেকে নিষেধাজ্ঞ তুলে নেওয়ার জন্য বিজেপির তরফে রাজ্যের সচিবালয়ে বিগত তিনদিন ধরে অনশনে বসেছেন বিজেপি নেতা সি কে পদ্মনাভন। এর আগে কেরলে বিজেপির সাধারণ সম্পাদক এ এন রাধাকৃষ্ণণ আটদিন ধরে অনশন করে গিয়েছিলেন। শারীরিক অবস্থার অবনতি হওয়ার কারণে পুলিশ তাকে গ্রেফতার করে হাসপাতালে ভর্তি করানো হয়। ২৮ সেপ্টেম্বর শবরীমালা মন্দির নিয়ে সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছিল তা কার্যকর করতে মরিয়া প্রশাসন। হিংসার জেরেই সেখানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। অন্যদিকে কংগ্রেস এবং বিজেপি চাইছে সেখান থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *