BRAKING NEWS

টেল এন্ডারদের চূড়ান্ত ব্যর্থতায় বড় রানের লিড নিতে পারল না ভারত

অ্যাডিলেড, ৯ ডিসেম্বর (হি.স.) : অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্টের চতুর্থদিন মধ্যাহ্নভোজের বিরতিতে জাঁকিয়ে বসার ইঙ্গিত পাওয়া গিয়েছিল, কিন্তু বিরতির পর সেই সুযোগটাই হাতছাড়া হল ভারতের। টেল এন্ডারদের চূড়ান্ত ব্যর্থতায় মধ্যাহ্নভোজের বিরতির পর তড়িঘড়ি গুটিয়ে গেল বিরাটদের দ্বিতীয় ইনিংস। অ্যাডিলেডে প্রথম টেস্ট জয়ের জন্য অস্ট্রেলিয়াকে ৩২৩ রানে লক্ষ্যমাত্রা দিল টিম ইন্ডিয়া।

দ্বিতীয় ইনিংসেও পূজারার লড়াকু ব্যাটিং সঙ্গে রাহানের যোগ্য সহযোগিতা অস্ট্রেলিয়ার ঘাড়ে চেপে বসার রাস্তা তৈরি করে দেয়। কিন্ত এই দুই ব্যাটসম্যান আউট হতে দলের লিড এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব নিতে পারলেন না কোনও টেল-এন্ডার। মারমুখী পন্ত একটা চেষ্টা করলেও অভিজ্ঞতা ও সহনশীলতার অভাব প্রকট তাঁর ব্যাটিংয়ে। তাই ২৫ রানে ভারতের শেষ পাঁচ উইকেট তুলে নিয়ে ম্যাচে কামব্যাক করল অজিরা।

মধ্যাহ্নভোজের বিরতির পর ১৬ বলে ২৮ রানে পন্তকে ফেরান লিয়ঁ। এরপর পাঁচ রানে স্টার্কের শিকার হন অশ্বিন। ভারতের শেষ চার উইকেটের পতন হয় মাত্র চার রানের ব্যবধানে। ৭০ রানে লিয়ঁ রাহানেকে প্যাভিলিয়নের রাস্তা দেখানোর পর ঈশান্ত, শামি ফেরেন শূন্য রানে। সুতরাং দুর্দান্ত শুরুর পর প্রাথমিকভাবে আরও বড় রানের লিড প্রত্যাশা করা হলেও সময়ের আগেই গুটিয়ে যায় ভারতীয় ইনিংস। ন্যাথান লিয়ঁর দাপটে ৩০৭ রানে শেষ হয় কোহলিদের দ্বিতীয় ইনিংস। প্রথম ইনিংসে দুই উইকেটের পর দ্বিতীয় ইনিংসে ছয় উইকেট তুলে নেন অজি অফ-স্পিনার।

প্রথম ইনিংসে ১৫ রানের ছোট্ট লিড নেওয়ার পর দ্বিতীয় ইনিংস মিলিয়ে অজিদের ৩২৩ রানের লক্ষ্যমাত্রা ছুঁড়ে দেয় ভারত। চা-পানের বিরতিতে ফিঞ্চের উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৮ রান তুলেছে অস্ট্রেলিয়া। ফিঞ্চকে ফেরান অশ্বিন। স্বল্প পুঁজিতেও প্রথম ইনিংসে লিড এনে দেওয়ার পর ম্যাচ জিততে বিরাটের দলের ব্যাটন ফের বোলারদেরই হাতে। প্রথম ইনিংসের ধারা বজায় রেখে প্রথম টেস্টে ভারতকে কাঙ্খিত জয় অশ্বিন, বুমরাহরা এনে দিতে পারেন কিনা, এখন সেটাই দেখার। এই প্রতিবেদন লেখা অবধি চা-পানের বিরতির পর আরও একটি উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার রান ৪৮। শামির ডেলিভারিতে উইকেটের পিছনে পন্তকে ক্যাচ দিয়ে ফিরেছেন অভিষেককারী হ্যারিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *