BRAKING NEWS

অমৃতসরের বিস্ফোরণে ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর, শোকজ্ঞাপণ প্রদেশ কংগ্রেস সভাপতির

অমৃতসর, ১৮ নভেম্বর (হি.স.) : অমৃতসরে নিরাঙ্কারি ভবনে গ্রেনেড বিস্ফোরণে নিহতদের আর্থিক ক্ষতিপূরণের ঘোষণা করলেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিং। বিস্ফোরণ কাণ্ডে শোকপ্রকাশ করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি সুনীল ঝাখর।
অমৃতসরের আদিলওয়াল গ্রামের নিরাঙ্কারি ভবনে গ্রেনেড বিস্ফোরণ হয়। রবিবার সকালে এই বিস্ফোরণে নিহত তিন। পাশাপাশি গুরুতর আহত ১০। মোটর বাইকে করে এসে দুই জঙ্গি এই বিস্ফোরণ ঘটনায় বলে জানা গিয়েছে। বিস্ফোরণের নিহতদের পরিবারবর্গদের পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিং। পাশাপাশি আহতদের বিনামূল্যের চিকিৎসা পরিষেবা প্রদানেরও ঘোষণা করেন তিনি।
নিহতদের পরিবারবর্গের প্রতি শোকপ্রকাশ করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি সুনীল ঝাখর। তিনি জানিয়েছেন, নিহতদের পরিবারবর্গের প্রতি আমার সমবেদনা রইল। পঞ্জাবকে অশান্ত করার চক্রান্ত চলছে। আমি আশা প্রকাশ করছি সমস্ত নিরাপত্তা সংস্থা নিজেদের মধ্যে সমন্বয় বজায় রেখে সতর্ক থাকবে। শান্তি বজায় রাখার জন্য সবাই উদ্যোগী হবে।
বর্ডার রেঞ্জের আইজি সুরীন্দ্র পাল সিং পারমার জানিয়েছেন, প্রায় ২৫০ জন ওই ধর্মীয় সভায় উপস্থিত ছিল। গ্রেনেড হামলায় তিনজন প্রাণ হারিয়েছেন। আহত ১৫ থেকে ২০। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে দুই ব্যক্তি ঘটনাস্থলে এসে এই হামলা চালিয়েছে।
পুলিশের ডেপুটি কমিশনার কমলদীপ সিং সাঙ্গা জানিয়েছেন, রবিবার আদিলওয়াল গ্রামে নিরাঙ্কারিদের ধর্মসভা চলছিল। তখনই বিস্ফোরণটি করা হয়। বিস্ফোরণে তিনজন নিহত হয়েছে। বর্ডার রেঞ্জের আইজি সুরিন্দ্র পাল পারমার জানিয়েছেন, বিস্ফোরণে ১০ জন আহত হয়েছেন। আহতদের গুরু নানকদেব হাসপাতাল এবং আইভি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। গোটা ঘটনা তদন্ত চলছে।
প্রত্যক্ষদর্শীদের মধ্যে রাজেশ নামে ব্যক্তি জানিয়েছেন, ধর্মসভা চলাকালীন মোটর বাইকে করে দুই বন্দুকবাজ ধর্মসভার মধ্যে গ্রেনেড ছোড়ে। এরপর বন্দুক নিয়ে ধর্মসভার মধ্যে তারা ঢুকেও পড়ে। কোনও জঙ্গি সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। অভিযুক্তরা অধরা। গোটা অমৃতসর জুড়ে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।
উল্লেখ্য, চলতি সপ্তাহে পঞ্জাব কমপক্ষে ৫ জঙ্গি প্রবেশ করেছে বলে জানানো হয় গোয়েন্দা সূত্রে। “জইশ-ই-মহম্মদের ছয়-সাত জনের একটি দল সম্ভবত ফিরোজপুর এলাকায় রয়েছে” বলে সতর্কতা জারি করা হয়েছিল পঞ্জাবে। গত সপ্তাহে এই রাজ্যের পাঠানকোট জেলায় মাধোপুরের কাছে বন্দুকের নলের সামনে এক ব্যক্তির থেকে এসইউভি (স্পোর্টস ইউটিলিটি ভ্যান) গাড়ি ছিনিয়ে নেওয়ার পর থেকে হাই অ্যালার্ট জারি করা হয়েছিল।এরপরই জঙ্গি জ়াকির মুসার পোস্টার সাঁটা হয় অমৃতসরের বিভিন্ন জায়গায়। জঙ্গি প্রবেশের সতর্কতা পাওয়ার পরই দিনানগর থানা জ়াকির মুসার ছবি প্রকাশ করে। নভেম্বরের প্রথম সপ্তাহে গোয়ান্দা জানিয়েছিল, উপত্যকায় আলকায়াদা জঙ্গি কম্যান্ডার মুসা বেশ কিছু হিজ়বুল জঙ্গির সঙ্গে বৈঠক করে। জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গিরা গা ঢাকা দেয় বলে খবর। মনে করা হচ্ছে এদিন যারা হামলা চালিয়েছে তারা পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের সদস্য। এর আগে ২০১৬ সালে গাড়ি ছিনতাই করে পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে হামলা চালিয়েছিল জঙ্গিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *