BRAKING NEWS

সোমালিয়ার মোগাদিশুতে পরপর তিনটি গাড়ি বোমা বিস্ফোরণ, নিহত ২০

মোগাদিশু, ১০ নভেম্বর (হি.স.) : জনবহুল এলাকায় হোটেলের বাইরে ভয়াবহ বিস্ফোরণ। শুক্রবার সোমালিয়ার রাজধানী শহর মোগাদিশুতে পরপর তিনটি গাড়ি বোমা বিস্ফোরণ হয়। বিস্ফোরণের ফলে নিহত ২০। আহত ৪৫। এই নাশকতার দায় স্বীকার করেছে ইসলামিক জঙ্গি সংগঠন আল শাবাব। হোটেলে আসা সরকারী আধিকাধিকদের হত্যা করার উদ্দেশ্যে এই বিস্ফোরণ চালানো হয়েছে বলে দাবি করেছে আল শাবাব।

মোগাদিশুর সাহাফি হোটেলের সামনে পরপর তিনটি গাড়ি বোমা বিস্ফোরণ হয়। বিস্ফোরণের নিহত ২০ ও গুরুতর আহত ৪৫। বিস্ফোরণের পাশাপাশি আল শাবাব জঙ্গিদের সঙ্গে হোটেলের বাইরে মোতায়েন থাকা পুলিশের গুলির লড়াই হয়। জঙ্গিরা হোটেলে ঢোকার চেষ্টা করে। সেই সময় তুমুল গুলি বিনিময় হয় দুই তরফে। সোমালিয়া পুলিশের তরফ থেকে কর্নেল কাসিম আহমেদ রুবেল জানিয়েছেন,পাঁচ জঙ্গি হোটেলের ঢোকার চেষ্টা করছিল। সেই সময় পুলিশের সঙ্গে তুমুল গুলি বিনিময় শুরু হয়। পুলিশের গুলিতে নিহত হয় ওই পাঁচ জঙ্গি। সাহাফি এবং হায়াত হোটেল থেকে ৫২ জন সরকারী আধিকারিকদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। অভ্যন্তরীণ মন্ত্রকের প্রাক্তন মুখপাত্র আব্দিাজিজ ইব্রাহিম জানিয়েছেন, পুলিশের উর্দি পড়ে ওই পাঁচ জঙ্গি হোটেলে ভেতর ঢোকার চেষ্টা করেছিল। প্রায় ২০ মিনিট ধরে গুলি বিনিময় হয়।

উল্লেখনীয়, ২০০৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র আল শাবাবকে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছিল। সোমালিয়াকে ইসলামিক মৌলবাদী হিসেবে পরিণত করাই এই জঙ্গি সংগঠনের উদ্দেশ্য। রাষ্ট্রসঙ্ঘে সোমালিয়ার বিষয়ক দায়িত্বে থাকা রাষ্ট্রসঙ্ঘের মহাসচিবের ডেপুটি রাইসেডন জেনেনগি জানিয়েছেন, এই ধরণের জঙ্গি হামলা দেশবাসীর মনোবলকে ভেঙে দিতে পারবে না। সোমালিয়াবাসী এখন দেশগঠন, অর্থনীতি, নিরাপত্তা জোরদার করার দিকে এগিয়ে চলেছে।

সোমালিয়া পুলিশের তরফ থেকে ক্যাপ্টেন মহম্মদ হুসেন জানিয়েছেন, জঙ্গিরা হোটেলের ভেতরে ঢোকার চেষ্টা করেছিল। কিন্তু পারেনি। হোটেলের বাইরে বিস্ফোরণের ফলে বহু মানুষের মৃত্যু হয়েছে। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে মৃত্যুদেহগুলি ঝলসে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *