দুবছর পূর্তিঃ নোটবন্দির সিদ্ধান্তকে তীব্র সমালোচনায় প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের
On 8 Nov, 2018 At 11:45 PM | Categorized As Diner Khobor | With 0 Comments
0 Shares

নয়াদিল্লি, ৮ নভেম্বর (হি.স) : নোটবন্দির দুবছর পূর্তির দিনে সরকারের নোটবন্দি সিদ্ধান্তকে তীব্র সমালোচনা করলেন অর্থনীতিবিদ তথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তাঁর দাবি, নোটবন্দির প্রভাব থেকে এখনও মুক্ত হতে পারেনি দেশ। সরকারের এই বেহিসেবি সিদ্ধান্তের জন্য এখনও দুর্ভোগে দেশের অসংখ্য মানুষ। শুধু মনমোহন সিং নন, নোটবন্দির দ্বিতীয় বর্ষপূর্তিতে দেশজুড়েই সমস্ত বিরোধী দলের সমালোচনায় সরব মোদী সরকারের বিরুদ্ধে।

মনমোহন সিংয়ের বক্তব্য, ‘‘সময়ের সঙ্গে নোটবন্দির ক্ষত বেড়েই চলেছে। তা শুধু গড় জাতীয় উপাদন কমিয়ে দেওয়াতেই সীমাবদ্ধ নেই। মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগীরা এখনও নোটবন্দির ধাক্কা সামলে উঠতে পারেননি। ভারতীয় অর্থনীতিতে নোটবন্দীর ধাক্কা প্রভাব ফেলছে কর্মসংস্থানের হারেও। ভারতীয় অর্থনীতিতে নোটবন্দির ধাক্কা কতটা, তা এখনও হিসেব করা যায়নি।’’

একই সঙ্গে সরকারের প্রতি মনমোহনের পরামর্শ, ভারতের মত বিশাল দেশে কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে যথেষ্ট প্রস্তুতি ও ভাবনা চিন্তা করার প্রয়োজন আছে। তা না হলে ফল ভুগতে হয় ভারতীয় অর্থনীতিকেই, আর ক্ষতিগ্রস্ত হন দেশের কোটি কোটি সাধারণ মানুষ।

শুধু মনমোহন নন, নোটবন্দির দু’বছর পেরিয়ে সারা দেশজুড়েই বিরোধীদের তীব্র সমালোচনায় বিদ্ধ হচ্ছে মোদী সরকার। নোটবন্দির সিদ্ধান্তকে ‘তুঘলকি ফরমান’ নাম দিয়েছে কংগ্রেস।

মনমোহনের পর কেন্দ্রের আর্থিক নীতিকে তীব্র সমালোচনায় বিদ্ধ করেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমও। কলকাতায় একটি সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, রিজার্ভ ব্যাঙ্কের কাছে কেন্দ্রের টাকা চাওয়ার ঘটনা অভূতপূর্ব এবং দেশের অর্থনীতিতে এই ঘটনার সুদূরপ্রসারী প্রভাব থাকবে।

0 Shares

Leave a comment


Powered By JAGARAN – The first daily of Tripura ::: Design & Maintained By CIS SOLUTION