তৈরি বৰ্ষাপাড়া, একদিবসীয় ক্রিকেট ম্যাচ দেখতে উন্মাদনা গুয়াহাটিতে, কড়া নিরাপত্তা ব্যবস্থা

গুয়াহাটি, ২১ অক্টোবর, (হি.স.) : প্রথমবারের মতো অসমে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ক্রিকেট খেলাকে কেন্দ্র করে উন্মত্ত গুয়াহাটি। আজ রবিবার বেলা ১.৩০ মিনিট থেকে বর্ষাপাড়া স্টেডিয়ামে পাঁচ সিরিজের এক দিবসীয় প্রথম খেলা। বেলা ১১.৩০ মিনিটে খোলে দেওয়া হয়েছে বর্ষাপাড়া স্টেডিয়ামের সব কয়টি প্রবেশদ্বার। প্রতিপক্ষ দুই দল ওয়েস্ট ইন্ডিজ এবং ভারতীয় দল একে অপরকে পরাস্ত করতে পুরোপুরি প্রস্তুত। গতকালের মতো আজ সকালেও দুই দলের খেলোয়াড়রা মাঠে অনুশীলন করেছেন। তাঁদের দেখতে সাত সকালে ভিড় জমিয়েছিলেন ক্রিকেটপ্রেমীরা। কিন্তু নিরাপত্তারক্ষীরা সাধারণ দর্শকদের ময়দান চত্বরের কাছে ঘেঁষতে দেননি। এতে অনেকে বিমর্ষও হয়েছেন।
বহু প্রত্যাশিত ক্রিকেট ম্যাচ দেখতে ইতিমধ্যে একদিন আগে থেকেই রাজ্যের বিভিন্ন প্ৰান্তের অসংখ্যা দর্শক গুয়াহাটি এসে ভিন্ন জায়গায় অবস্থান করেছেন। আজ সকাল থেকে স্টেডিয়াম এবং তার পার্শ্ববর্তী এলাকা লোকে-লোকারণ্য। বহু ক্রিকেটপ্রেমী বলেছেন, তাঁদের মূল আকৰ্ষণ ভারতীয় দল। ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে পরাজিত ক্যারিবিয়ান দলের প্ৰদৰ্শনও হবে লক্ষণীয়। কেননা টেস্ট সিরিজে দুৰ্বল প্ৰদৰ্শন করলেও এক দিবসীয় খেলায় তাঁদের এক আলাদা বৈশিষ্ট্য আছে।
এদিকে আন্তৰ্জাতিক ক্ৰিকেট ম্যাচকে কেন্দ্র করে কোনও অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না-হয়, সেজন্য কড়া নিরাপত্তা ব্যবস্থা গড়েছে প্রশাসন। ক্রিকেটারদের দেওয়া হয়েছে জেড স্তরের নিরাপত্তা। আন্তর্জাতিক ম্যাচ, তাই ‘নিরাপত্তার খাতিরে কিছু প্রয়োজনীয় ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে’ বলে জানান প্রশাসনিক দুই উচ্চপদস্থ কর্তা। তাঁরা জানান, মহানগরের বিভিন্ন ব্যস্ততম এলাকার ডিভাইডারে বিজ্ঞাপন সর্বস্ব হোর্ডিং সংস্থাপনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল আগে থেকে। এগুলো যানবাহন চলাচলেই কেবল ব্যাঘাতের সৃষ্টি করে। তিনি জানান, ‘আন্তর্জাতিকস্তরের খেলার প্রতি লক্ষ রেখে প্রশাসনিক কাজকর্মে সুবিধার জন্য গুয়াহাটিকে ছয়টি সেক্টরে বিভক্ত করা হয়েছে। ওই সব সেক্টরের দায়িত্বে রয়েছেন পুলিশ সুপার স্তরের আধিকারিক।’
ইতিমধ্যে বৰ্ষাপাড়া স্টেডিয়াম এবং সংলগ্ন এলাকা পুরোপুরি নিরাপত্তা বলয়ে ঘিরে রাখা হয়েছে। জানান, বৰ্ষাপাড়া স্টেডিয়ামে ৫০ হাজার আসনের ব্যবস্থা রয়েছে। ইতিমধ্যে সব টিকিট বিক্রি হয়ে গেছে। খেলা উপভোগ করতে মাঠে যে সকল দর্শক যাচ্ছেন তাঁদের জন্যও কিছু বিধিনিষেধও জারি করেছে প্রশাসন। সে অনুযায়ী স্টেডিয়ামে মোবাইল হ্যান্ডসেট, ওয়ালেট এবং মেয়েরা ভ্যানিটি ব্যাগই কেবল স্টেডিয়ামে নিয়ে ঢুকতে পারবেন। তাছাড়া মোবাইলের পাওয়ার ব্যাংক, নেশা জাতীয় যেমন বিড়ি-সিগারেট, গুটখাজাতীয় সামগ্ৰী, ক্যামেরা, বোতল, প্লাস্টিকের পাউচ ভরতি খাদ্য ইত্যাদি ভিতরে নিয়ে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। তাছাড়া যানবাহন পার্কিং এবং যাতায়াতেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।
গত বছরের ১০ অক্টোবরের মতো ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় তার প্রতি বিশেষ নজর রেখেছে প্রশাসন। উল্লেখ্য, সেদিন রাতে বর্ষাপাড়া স্টেডিয়ামে অনুষ্ঠিত টি-২০ ম্যা চের পর অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের ওপর অনাকাঙ্ক্ষিত হামলা করেছিল কয়েকটি বখাটে ছেলে। স্টেডিয়াম থেকে খেলোয়াড়দের নিয়ে নির্ধারিত বাস ৩৭ নম্বর জাতীয় সড়ক ধরে হোটেল রেডিসন ব্লু-তে যাচ্ছিল। লখরা চারালি এলাকায় আসতেই আচমকা বাসের জানালায় পাথরের ঢিল এসে পড়ে। জানালার কাচ ভেঙে চূরমার হয়ে যায়। কাচের টুকরোয় হাত কেটে গিয়েছিল কোচ ডারেন লেমানের। আঁচড় লেগেছিল আরন ফিনসের হাতে। দুষ্কৃতীরা অবশ্য পরে ধরা পড়েছে। অস্ট্রেলিয়ান দলের কাছে সংশ্লিষ্টরা ক্ষমাও চেয়েছিলেন।
এ ধরনের ঘটনাবলি যাতে ফের সংঘটিত না হয়, তার প্রতি বিশেষ দৃষ্টি রাখতে এবার আরও কড়া অবস্থান নিয়েছে পুলিশ ও সাধারণ প্রশাসন।
পাঁচ সিরিজের প্রথম খেলা উপভোগ করতে সৌরভ গাঙ্গুলি, শচীন তেন্ডুলকর-সহ বহু প্রাক্তন ক্রিকেটার ইতিমধ্যে গুয়াহাটি এসেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *