BRAKING NEWS

ভোটার তালিকা নিয়ে কংগ্রেসের আবেদন খারিজ করল শীর্ষ আদালত

নয়াদিল্লি, ১২ অক্টোবর (হি.স.) : সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কংগ্রেস। রাজস্থান ও মধ্যপ্রদেশের ভোটার তালিকার খসড়া টেক্সট ফরম্যাটে পেশ করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিক আদালত। শুক্রবার কংগ্রেসের এই আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত |
মধ্যপ্রদেশ ও রাজস্থানে ভোটের আগে ভোটার তালিকার খসড়া টেক্সট ফরম্যাটে পেশ করার আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্ত হয়েছিল কংগ্রেস। করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিক আদালত। সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কংগ্রেস। কংগ্রেস নেতা কমল নাথ ও সচিন পাইলট শীর্ষ আদালতে দুটি পৃথক আবেদন করেছিলেন। তাঁরা আর্জি করেছিলেন, রাজস্থান ও মধ্যপ্রদেশের ভোটার তালিকার খসড়া টেক্সট ফরম্যাটে পেশ করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিক আদালত। শুক্রবার ওই দুটি আবেদনই খারিজ করে দিল সুপ্রিম কোর্টের বিচারপতি একে সিকরি ও অশোক ভূষণের বেঞ্চ।
কংগ্রেস নেতাদের অভিযোগ, ভোটার তালিকায় বহু জায়গায় ভুয়ো নাম অন্তর্ভূক্তি করেছে বিজেপি। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে টেক্সট ফরম্যাটে ভোটার তালিকার খসড়া পেশ করা উচিত নির্বাচন কমিশনের। কমল নাথ ও সচিন পাইলটের দায়ের করা মামলাটির রায়দান ৮ অক্টোবর স্থগিত রেখেছিল সুপ্রিম কোর্ট। এদিন বিচারপতি একে সিকরি ও অশোক ভূষণ বলেন, ”আমরা আবেদনটি খারিজ করছি”।
উল্লেখ্য, দিন কয়েক আগেই পাঁচটি রাজ্যে ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছেন নির্বাচন কমিশন। আগামী ২৮ নভেম্বর ভোটগ্রহণ মধ্যপ্রদেশে এবং রাজস্থানে ভোটগ্রহণ ৭ ডিসেম্বর। এই তিনটি রাজ্য ছাড়াও ভোটগ্রহণ হতে চলেছে মিজোরাম ও তেলেঙ্গানায়। ফলপ্রকাশ ১১ ডিসেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *