ঘূর্ণিঝড় ‘মাইকেল’-এর তাণ্ডবে ফ্লোরিডা, ছয়জনের মৃত্যু

ফ্লোরিডা, ১২ অক্টোবর (হি.স.) : মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সর্বকালের তৃতীয় শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মাইকেল’-এর তাণ্ডবে বিধ্বস্ত দক্ষিণ-পূর্বাঞ্চলের রাজ্যে ফ্লোরিডা। এর তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গিয়েছে রাজ্যের উপকূলীয় এলাকার বেশিরভাগ এলাকা। ঘূর্ণিঝড়ের কারণে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।
ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানান, স্থানীয় সময় বুধবার দুপুরে ঘণ্টায় ২৫০ কিলোমিটার বেগে মাইকেল রাজ্যের উত্তর-পশ্চিমে প্যানহ্যান্ডেল অঞ্চলে আঘাত হানে। এর তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়ের কারণে স্থানীয় অনেক পরিবারই তাদের সর্বস্ব হারিয়েছে। তাদের অনেকের জীবন চিরদিনের জন্য বদলে গেছে।’
তবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিশ্চিত করে বলতে না পারলেও গভর্নর স্কট জানান, ঝড় আঘাত হানার পর রাতেই মার্কিন কোস্টগার্ডের ১০টি মিশন উদ্ধারকাজ শুরু করে। উদ্ধারকর্মীরা অন্তত ২৭ জনকে উদ্ধার করেছে। দুর্যোগ মোকাবেলায় কাজ করছে সংশ্লিষ্ট সব বাহিনী।
মাইকেলের তাণ্ডবে ফ্লোরিডার বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার বৈদ্যুতিক খুঁটি উপড়ে যাওয়ায় বেশ কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এর আগেই ফ্লোরিডার তিন লাখ ৭০ হাজারেরও বেশি স্থানীয় বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য নির্দেশ জারি করা হয়েছিল।
ঘুর্ণিঝড় মাইকেলের আঘাতে যুক্তরাষ্ট্রে ছয় জনের মৃত্যু হলেও মধ্য আমেরিকার হন্ডুরাসে আরও ছজন, নিকারাগুয়ায় চারজন এবং এল সালভাদরে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। এর আগে ১৯৬৯ সালে মিসিসিপিতে ও ১৯৩৫ সালে কানাডায় এ ধরনের শক্তিশালী ঝড় আঘাত হেনেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *