BRAKING NEWS

উত্তর প্রদেশে লাইনচ্যুত নিউ ফারাক্কা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন-সহ ৯টি কামরা, মৃত্যু ৭ জনের

রায়বরেলি (উত্তর প্রদেশ), ১০ অক্টোবর (হি.স.): পুনরায় লাইনচ্যুত হল ভারতীয় রেল। বুধবার সকাল ৬.০৫ মিনিট নাগাদ উত্তর প্রদেশের রায়বরেলিতে বেলাইন হয়ে গেল মালদহ টাউন-নিউ দিল্লি নিউ ফারাক্কা এক্সপ্রেস ট্রেনের (১৪০০৩) ইঞ্জিন-সহ ৯টি কামরা। রেল দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৭ জনের। এছাড়াও অন্ততপক্ষে ২১ জন কমবেশি আহত হয়েছেন। উত্তর রেলের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) সতীশ কুমার জানিয়েছেন, বুধবার সকল ৬.০৫ মিনিট নাগাদ হরচন্দপুর রেল স্টেশন থেকে মাত্র ৫০ মিটার দূরে বেলাইনে হয়ে যায় নিউ ফারাক্কা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন-সহ ৯টি কামরা। ট্রেন থেকে সমস্ত যাত্রীদের নামিয়ে ট্রেন ফাঁকা করে দেওয়া হয়েছে। তাদের নিয়ে যাওয়ার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হচ্ছে। গোটা পরিস্থিতি সামাল দিতে ২৪ থেকে ৩৬ ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছেন ডিআরএম। রেল দুর্ঘটনার খবর পাওয়া মাত্রই ঘটনাস্থলে পৌঁছন রেলের উচ্চপদস্থ আধিকারিকরা। আপাতত উদ্ধারকাজ চলছে। লখনউ এবং বারাণসী থেকে ঘটনাস্থলে পৌঁছেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

উত্তরপ্রদেশের এডিজি (ল অ্যান্ড অর্ডার) আনন্দ কুমার জানিয়েছেন, ট্রেন দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু হয়েছে। প্রায় ২১ জন আহত হয়েছেন। লাইনচ্যুত বগিগুলোর মধ্যে অনেকের আটকে থাকার আশঙ্কা রয়েছে। পরিস্থিতির উপর নজর রাখতে ড্রোন ও লং রেঞ্জ ক্যামেরা ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন এডিজি (ল অ্যান্ড অর্ডার) আনন্দ কুমার। শেষ পাওয়া খবর অনুযায়ী, দুর্ঘটনাস্থলে উদ্দেশ্যে রওনা হয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল, রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি-সহ রেলের পদস্থ কর্তারা। দুর্ঘটনার কারণে মাঝ পথে দাঁড়িয়ে পড়েছে বেশ কয়েকটি আপ ও ডাউন ট্রেন। কী কারণে দুর্ঘটনা ঘটেছে, তা তদন্ত করে দেখা হচ্ছে। দুর্ঘটনার পিছনে নাশকতা রয়েছে কিনা জানতে ঘটনাস্থলে পৌঁছেছে উত্তরপ্রদেশ এটিএস। বিভিন্ন জায়গায় আটকে পড়েছে ১৮টি ট্রেন। ট্রেনটি লাইনচ্যুত হওয়ার খবর পেয়েই এমারজেন্সি হেল্পলাইন নম্বর দেওয়া হয়েছে রেলের তরফে। দীনদয়াল উপাধ্যায় জংশন স্টেশনে (মুঘলসরাই)-এর নম্বরগুলি হল বিএসএনএল- ০৫৪১২-২৫৪১৪৫, রেলওয়ে-০২৭৭৩৬৭৭। পটনা স্টেশনে এমারজেন্সি হেল্পলাইন নম্বর হল ০৬১২-২২০২২৯০, ০৬১২-২২০২২৯১, ০৬১২-২২০২২৯২, মালদহের হেল্পলাইন নম্বর ০৩৫১২২৬৬০০/২৬৯০৫৫।

ভয়াবহ রেল দুর্ঘটনায় ব্যথিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিউ ফারাক্কা এক্সপ্রেস ট্রেনের (১৪০০৩) ইঞ্জিন-সহ ৯টি কামরা বেলাইন হয়ে যাওয়া এবং ৭ জনের মৃত্যুর খবর পাওয়া মাত্রই দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। মাইক্রোব্লগিং সাইট টুইটার মারফত শোকবার্তায় প্রধানমন্ত্রী লিখেছেন, ‘রেল দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় দুঃখিত। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা।’ পাশাপাশি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন প্রধানমন্ত্রী। নিউ ফারাক্কা এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ায় ব্যথিত রেলমন্ত্রী পীযূষ গোয়েলও। মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা, গুরুতর আহদের জন্য ১ লক্ষ টাকা এবং সামান্য আহতদের ৫০,০০০ হাজার টাকা আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করেছেন রেলমন্ত্রী। ভয়াবহ রেল দুর্ঘটনায় ৭ জনের মৃত্যুতে দুঃখপ্রকাশ করেছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। পাশাপাশি ডিএম, এসপি এবং স্বাস্থ্য আধিকারিকদের উদ্ধারকাজ-সহ অন্যান্য বিষয় খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উত্তর প্রদেশ প্রশাসন সূত্রের খবর, রেল দুর্ঘটনায় মৃতদের পরিবারপিছু ২ লক্ষ টাকা এবং গুরুতর আহতদের ৫০,০০০ টাকা করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *