ঐক্যবদ্ধ কোরিয়াই শান্তি প্রতিষ্ঠা করবে কোরীয় উপকূলে : রাষ্ট্রপতি মুন জে-ইন
On 6 Oct, 2018 At 04:02 PM | Categorized As World | With 0 Comments

সিওল, ৬ অক্টোবর (হি.স.) দুই কোরিয়াকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান করলেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জে-ইন। কোরীয় উপকূলে দীর্ঘ মেয়াদি শান্তি লক্ষ্যে ঐক্যবদ্ধ কোরিয়ার স্বপ্ন দেখেন বলে জানান তিনি।

শুক্রবার কোরীয় দিবস উপলক্ষ্যে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে এক সভায় বক্তব্য রাখতে গিয়ে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি বলেন, রেষারেষি, বিভাজনের উর্দ্ধে উঠে উত্তর এবং দক্ষিণ কোরিয়া চিরস্থায়ী শান্তির লক্ষ্যে এগিয়ে চলেছে। দুই কোরিয়ার ঐক্যই পারে কোরীয় উপকূলে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠা করতে। এক আবেগতাড়িত বক্তৃতায় তিনি বলেন, আমি স্বপ্ন দেখি ছুটির সময় আমাদের সন্তানেরা যখন ফিরে আসবে তারা যেন ট্রেন এবং বাসে করে দেশটাকে ঘুরতে পারে। কোরীয় উপকূল ছাড়িয়ে আমাদের সমৃদ্ধি গোটা বিশ্বকে স্পর্শ করেছে সেই স্বপ্ন আমি দেখি।
রাষ্ট্রপতি আরও জানিয়েছেন, জাপানের ঔপনিবেশিক শাসনব্যবস্থার বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের শতবর্ষের উৎযাপন আগামী বছর দুই কোরিয়া একই সঙ্গে করবে।

আন্ত-কোরীয় সম্মেলনে উত্তর কোরিয়ার সর্বাধিনায়ক কিম জং ইউ-এর সঙ্গে সাক্ষাতের প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেন, বিমানে করে যখন আমি উত্তর কোরিয়ার পিয়াংইয়াং দিকে এগিয়ে চলেছি তখন আমি কোনও রকমের বিভাজন দেখতে পাইনি। সেখানে শুধু নদী এবং পর্বত ছিল যা আমাদের একে অন্যের সঙ্গে জোরে।

Leave a comment


Powered By JAGARAN – The first daily of Tripura ::: Design & Maintained By CIS SOLUTION