BRAKING NEWS

ভারতের সঙ্গে সমস্যার সমাধানের জন্য যুদ্ধ নয় আলোচনাই একমাত্র পথ : শাহ মেহমুদ কুরেশি

নিউ ইয়র্ক, ২৯ সেপ্টেম্বর (হি.স.) : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের মতোই ভারতের সঙ্গে শান্তি আলোচনার পক্ষে সওয়াল করলেন সে দেশের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। সামরিক ভাবে সমস্যার সমাধান করা যায় না। তাই আলোচনাই একমাত্র পথ বলে জানিয়েছেন তিনি।
রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সম্মেলনের ফাঁকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, শান্তি আলোচনার স্বপক্ষে আমরা যা করেছি তার মধ্যে যুক্তি রয়েছে। দুই প্রতিবেশী রাষ্ট্র যাদের কাছে পরমাণু বোমা থাকার পাশাপাশি সমাধান না হওয়া বহু ইস্যু রয়েছে, তাই শান্তি আলোচনার টেবিলে বসাটাই একমাত্র পথ। সামরিক ভাবে বা যুদ্ধ করে কোনও সমস্যার সমাধান হতে পারে না। আলোচনাই একমাত্র উপায়।
প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তব্য তুলে ধরে বিদেশমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী হওয়ার পর ২৬ জুলাই তাঁর প্রথম ভাষণে ভারতকে উদ্দেশ্য করে ইমরান খান বলেছিলেন শান্তি আলোচনায় আপনারা এক কদম এগোলে আমরা দুই কদম বাড়াবো। প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, ভারতের সঙ্গে গঠনমূলক, শান্তিপূর্ণ আলোচনা করাই আমাদের লক্ষ্য।
উল্লেখনীয়, রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সম্মেলনে ফাঁকে সম্প্রতি দুই দেশের বিদেশমন্ত্রী পর্যায় বৈঠকের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে প্রস্তাব দিয়েছিলেন ইমরান খান। ভারতের তরফ থেকেও এই প্রস্তাবে সম্মতি জানানো হয়েছিল। কিন্তু সীমান্তে সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে পাকিস্তানের গোলাগুলিতে ভারতীয় জওয়ানদের মৃত্যুর পর সেই বৈঠক বাতিল করে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *