BRAKING NEWS

ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপ, সুনামি সতর্কতা জারি

জাকার্তা, ২৮ সেপ্টেম্বর (হি.স.) : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল সেন্ট্রাল ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপ। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৭। ভূমিকম্পের পরই সুনামি সতর্কতা জারি করেছে ইন্দোনেশিয়ার ডিজাস্টার এজেন্সি।
এদিন সকালে তীব্র কম্পনের পরে দুপুরে ফের জোরদার কম্পনে কেঁপে ওঠে সুলাওয়েসি দ্বীপ। দ্বিতীয়বার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। ইন্দোনেশিয়া আবহাওয়া দফতর থেকে সুনামি সতর্কতা জারির সঙ্গে সঙ্গে সুলাওয়েসি দ্বীপের মধ্য ও পশ্চিমাঞ্চলের বাসিন্দাদের সমতল ছেড়ে উঁচু এলাকায় সরে যেতে বলা হয়েছে। এদিন প্রথমবারের কম্পনে একজনের মৃত্যু হয়েছে এবং অন্তত ১০ জন আহত হয়েছেন। পাশাপাশি বেশ কিছু বাড়ি ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে।
প্রসঙ্গত, গত জুলাই ও আগস্টে ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে পর পর ভূমিকম্পে প্রায় ৫০০ জন মারা যান। কুখ্যাত প্যাসিফিক রিং অফ ফায়ার্সের উপর অবস্থানের কারণে প্রায় সময় ভূমিকম্পের শিকার হয় ইন্দোনেশিয়া। উল্লেখ্য, ২০০৪ সালে ইন্দোনেশিয়ার উত্তরাংশের দ্বীপ সুমাত্রায় বিশাল ভূমিকম্পের জেরে ভারত মহাসাগর জুড়ে প্রবল সুনামি দেখা দেয়। ১৩টি দেশের মোট ১,২৬,০০০ মানুষ মারা যান। এর মধ্যে ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা দাঁড়ায় ১,২০,০০০।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *