সবকে সাথ, সাবকা বিকাশ-এই মন্ত্রকে কাজ করছে বিজেপি সরকার, দাবি প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি, ২০ জুলাই (হি.স.) : সবকে সাথ, সাবকা বিকাশ- এই মন্ত্রকে সামনে রেখে গত চার বছর ধরে কেন্দ্রে বিজেপি সরকার কাজ চালিয়ে যাচ্ছে বলে সংসদে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই কারণে সরকারের বিরুদ্ধে অানা অনাস্থা প্রস্তাবকে খারিজের অাবেদন জানালেন প্রধানমন্ত্রী। শুক্রবার রাতে সংসদে দাঁড়িয়ে তাঁর জবাবী ভাষণে তিনি বলেন, কেন্দ্র বিজেপি সরকার দেশের গণতান্ত্রিক শক্তিশালী দল হিসেবে দেশবাসী স্বীকৃতি দিয়েছেন। দেশের উন্নয়নের ক্ষেত্রে সরকার কাজ চালিয়ে যাচ্ছে। অার সরকারের বিরুদ্ধে নেতিবাচক রাজনীতি করছে বিরোধীরা। তিনি অারও বলেন, সরকারের যদি পরীক্ষা নিতে হয়, তাবলে সরকারের প্রতি অনাস্থা অানার প্রয়োজন নেই। যাঁরা সরকারের উপর অবিশ্বাস রাখছেন, তারা অাগে নিজেদের উপর বিশ্বাস রাখার জন্য তিনি অাবেদন জানান।

লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে জবাবী ভাষণে বিরোধীরা নেতিবাচক রাজনীতি করছে বলে অভিযোগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকেও কটাক্ষ করে বলেন, ‘অনাস্থা প্রস্তাব আমাদের গণতন্ত্রের শক্তির পরিচয় দেয়। টিডিপি এই প্রস্তাব আনলেও, অনেক দলই সমর্থন করেছে। একটা বড় অংশ আবার বিরোধিতা করেছে। আমি চাই এই প্রস্তাব খারিজ হোক। অনেকে চাইছিলেন তিনদিন ধরে আলোচনা হোক, অনেকে বলেছিলেন ভূমিকম্প হবে। বিরোধীদের নেতিবাচক মানসিকতা প্রকাশ্যে। সংখ্যাগরিষ্ঠতা নেই, তাও অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। জয়-পরাজয় হয়নি, অথচ তার আগেই একজন উৎসাহিত হয়ে পড়েছিলেন। অহঙ্কার এই ধরনের প্রবৃত্তির জন্ম দেয়। একজন আমার কাছে এসে বলেন, ওঠো, ওঠো। বোধহয় প্রধানমন্ত্রী হওয়ার জন্য বড্ড বেশি তাড়াহুড়ো আছে। নিজের প্রধানমন্ত্রী হওয়ার বাসনা। অন্যদের কী হবে? ২০১৯-এ কংগ্রেস জিতলে একজনেরই প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছা আছে। আরও অনেকের প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছা। আমার বিরুদ্ধে বিভিন্ন শক্তিকে একজোট করার চেষ্টা চলছে।’ তিনি অভিযোগ করে বলেন, কংগ্রেস দেশে অস্থির পরিস্থিতি তৈরি করছে। তিনি অাগে কয়েকটি উদাহরণ তুলে বলেন, কংগ্রেস দল নিজেদের বাঁচাতে অাগে সমর্থন দেবে, পরে সেই সমর্থনের দড়ি নিজেদের দিকে টেনে নেবে। অার এটাই হয়েছিল, দেবগৌড়া, ইন্দ্র কুমার গুজরাল, চন্দ্রশেখর থেকে শুরু করে তাদের সাথে কংগ্রেস কীভাবে বিশ্বাসঘাত করছে, তা ইতিহাস বলবে।

এদিন তিনি সংসদে দাঁড়িয়ে ফের গত চার বছরের কাজ খতিয়ান তুলে ধরেন। তিনি বলেন, বর্তমানে সরকার ২০২২ সালের মধ্যে দেশের কৃষকদের অায় দ্বিগুণ করব। কিন্তু তার উপরও বিরোধীদের বিশ্বাস নেই। অাগে দেশে মোবাইল তৈরির মেত্র দুটি কারখানা ছিল, এখন সেটা বেড়ে ১২০টি হয়েছে। কিন্তু তাতেও বিরোধীদের সরকারের উপর বিশ্বাস রাখতে পারছে না। দেশে সরকার মেকিং ইন্ডিয়া থেকে শুরু করে জিএসটি চালু করে উন্নতি করতে পেরেছে। কিন্তু তাতেও সরকারের উপর বিশ্বাস রাখতে পারছে না বিরোধীরা। এদিন প্রধানমন্ত্রীর ভাষণ চলাকালীন বিরোধীরা হৈ হট্ট গোল করতে থাকেন। কিন্তু তাতেও প্রধানমন্ত্রী থামাতে পারেন নি। তিনি বিরোধীদের কটাক্ষ করে বলেন, বিরোধীদের অবিশ্বাসে ঘিরে রেখেছে। সরকারের উন্নয়নমূলক কাজ তারা দেখতে পারছেনা। সরকার ক্ষমতায় অাসার পর দেশে চার হাজার ভুয়ো কোম্পানিতে তালা ঝুলিয়েছে। বিরোধীদের উদ্দেশ্যে তিনি বলেন, ভগবান বিরোধীদের এত শক্তি দিক, যাতে তারা ২০২৪ সালেও অনাস্থা প্রস্তাব অানতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *