রাফায়েল ইস্যুতে রাহুল গান্ধীর বক্তব্যের বিবৃতি দিল ফ্রান্স

প্যারিস, ২০ জুলাই (হি.স.) : শুক্রবার সংসদে দাঁড়িয়ে রাফায়েল ইস্যুতে রাহুল গান্ধীর বক্তব্যের প্রেক্ষিতে বিবৃতি দিল ফ্রান্স। রাহুলের দাবি উড়িয়ে ফ্রান্স জানাল, রাফায়েল জেট নিয়ে ভারতের সঙ্গে ফ্রান্সের গোপনীয়তার চুক্তি হয়েছে, সেই চুক্তি ২০০৮ হয়েছে বলে জানিয়েছে ফ্রান্স। শুক্রবার সংসদে অনাস্থায় রাহুল গান্ধী রাফায়েল চুক্তি নিয়ে দুর্নীতির অভিযোগ তোলেন। এরপরই ফ্রান্সের তরফ থেকে এই বিবৃতি দেওয়া হয়।

কংগ্রেসের অভিযোগ, ইউপিএ জমানার চেয়ে বেশি দামে ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফাল বিমান কিনছে মোদী সরকার। সেই অভিযোগ উড়িয়ে দিয়েছিল বিজেপি। এরপরই তথ্য প্রকাশ করার দাবি করেন কংগ্রেস নেতারা। কিন্তু কেন্দ্রীয় সরকার জানায়, রাফালে চুক্তিতে গোপনীয়তার শর্ত রয়েছে। তা স্বাক্ষরিত হয়েছে ইউপিএ জমানাতেই। শুক্রবার লোকসভায় সরকারের সেই দাবি উড়িয়ে কংগ্রেস সভাপতি দাবি বলেন, ”ফরাসী প্রেসিডেন্ট এমানুল মাঁকর আমাকে বলেছেন, বিমান ক্রয়ের চুক্তিতে গোপনীয়তার শর্ত নেই।”

এদিন প্রতিরক্ষায় বড়সড় দুর্নীতির অভিযোগ সামনে আনেন রাহুল গান্ধী। ভারত ও ফ্রান্সের মধ্যে রাফায়েল যুদ্ধবিমানের গোপনীয়তা নিয়ে কোনও চুক্তি হয়নি বলে লোকসভার বক্তব্যে উল্লেখ করেন তিনি। এদিন অনাস্থা প্রস্তাবে বক্তব্য রাখেন রাহুল গান্ধী। তিনি বলেন, ”প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন, ভারত ও ফ্রান্সের মধ্যে রাফায়েল নিয়ে গোপন চুক্তি হয়েছে। কিন্তু আমি ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করে ওই চুক্তির ব্যাপারে জিজ্ঞাসা করেছি। উনি বলেছেন, এরকম কোনও চুক্তি হয়নি।”

পাশাপাশি রাফায়েল নিয়ে চুক্তির দুর্নীতির অভিযোগও এনেছেন তিনি। তিনি জানিয়েছেন, ইউপিএ সরকার ৫২০ কোটি টাকায় এয়ারক্রাফট কিনত, কিন্তু নরেন্দ্র মোদী সেই চুক্তি ১৬০০০ কোটি টাকায় কেন করলেন, সেই প্রশ্নও তুলেছেন রাহুল। তিনি অারও বলেন, ”প্রতিরক্ষামন্ত্রী মিথ্যা কথা বলছেন।” রাফায়েলের দাম কেন বলছে না সরকার? তার ব্যাখ্যা দাবি করেন প্রধানমন্ত্রীর কাছে। পরে চুক্তির সত্যতার প্রমাণ দেন প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *