সারদা, নারদ, রোজভ্যালির মামলার তদন্তে খুঁত খুঁজে পেলেন সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর

কলকাতা, ২০ জুন, (হি.স.) : সারদা, নারদ, রোজভ্যালির মামলার তদন্তে কিছু খুঁত খুঁজে পেলেন সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা । তদন্তে শুধুমাত্র ভুল খুঁজে পাওয়াই নয়, তিনি রীতিমত ধমক লাগলেন তদন্তকারী অফিসারদের । বললেন, তদন্তের ফাঁক গুলো ভরাট করে এগিয়ে নিয়ে যেতে তদন্তকে । বুধবার কলকাতার নিজাম প্যালেসে সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা বৈঠক করেন সারদা, নারদ, রোজভ্যালির তদন্তকারী অফিসারদের সঙ্গে । কলকাতার সিবিআইয়ের এর সদর দপ্তরের ১৫ তলায় চলে বৈঠক।
আজ সাড়ে দশটা নাগাদ নিজ়াম প্যালেসে আসেন আস্থানা । এগারোটা নাগাদ শুরু হয় বৈঠক । শেষ হয় বিকেল ৪টে নাগাদ । প্রথম পর্যায়ে বেআইনি আর্থিক প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে তদন্ত নিয়ে ১২ জন অফিসারের সঙ্গে বৈঠক করেন তিনি । সেখানে ছিলেন সারদা, রোজভ্যালি, টাওয়ার, আইকোর, প্রয়াগ, অ্যাঞ্জেল এগ্রিটেকসহ একাধিক বেআইনি আর্থিক প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে তদন্তকারী অফিসাররা। বেলা দুটোর পর দ্বিতীয় পর্যায়ে হয় নারদকাণ্ড নিয়ে বৈঠক । সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টরের সঙ্গে বৈঠকে যোগ দেন সারদা মামলার তদন্তকারী অফিসার তথাগত বর্ধন, টাওয়ার গ্রুপের তদন্তকারী অফিসার প্রসেনজিৎ মুখার্জি,সিবিআইয়ের এসপি ফণীভূষণ করণ, রোজ়ভ্যালি ও সারদা মামলায় সিবিআইয়ের লিগাল সেলের অফিসার হেমন্ত শুক্লসহ বেশ কয়েকজন পদস্থ অফিসার । এছাড়াও নারদ মামলার তদন্তকারী অফিসার রঞ্জিত কুমার এবং ওই মামলার এসপি পি,কে পানিগ্রাহি । মোট ৩০ জনকে নিয়ে চলে ওই বৈঠক ।
সিবিআই সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট অফিসারদের কাছে তদন্তের অগ্রগতির বিষয়ে জানতে চান রাকেশ আস্থানা । সে কারণেই তাঁদের কেস ডায়েরি এবং স্টেটাস রিপোর্ট খতিয়ে দেখেন তিনি । সেখানেই তদন্তে খুঁত খুঁজে পান রাকেশ আস্থানা । ক্ষুব্ধ সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর বলেন, যাদের জেরা করা হল তাদের তথ্য ঠিক আছে কিনা জানার জন্য ‘ক্রস চেক’ করা হল না কেন ? অনেক তথ্য আমাকেই বা কেন জানানো হল না । সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর জানান, তদন্ত সঠিক পথে এগোতে হবে । না হলে হাইকোর্টে বিচারপতিদের কাছে জবাবদিহি করতে হবে । কেননা হাইকোর্টে চিট ফান্ড মামলার তারিখ আগস্ট মাসে । সেখানে রিপোর্ট জমা দেবার কথা সিবিআইয়ের ।
ফলে সারদা, রোজ়ভ্যালি নয়, হাতে থাকা সব কটি চিটফান্ড মামলাতেই গতি বাড়াতে চলেছে সিবিআই । অন্তত আজ নিজ়াম প‍্যালেসের বৈঠকে এই ইঙ্গিত মিলেছে । সিবিআই সূত্রে খবর, আয়কর, টাওয়ার গ্রুপ সহ যে’কটি চিটফান্ডের বিরুদ্ধে তাদের হাতে মামলা রয়েছে সেগুলির গতি বাড়ানো হবে । আগামীদিনে সেগুলির তদন্ত কোন পথে এগোবে তা নিয়েই মূলত আজকের বৈঠকে পথ নির্দেশ করেন সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর । সিবিআই সূত্রে খবর, এবার বাড়ানো হবে তদন্তের গতি । সেক্ষেত্রে ডাকা হতে পারে বেশ কয়েকজন প্রভাবশালীকে ।
চিটফান্ড মামলায় তথ্য প্রমাণ জোগাড়ের কাজ অনেকটাই শেষ করেছে সিবিআই । নারদ মামলাতেও বেশ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে । জোগাড় করা হয়েছে তথ্য প্রমাণ । অগাস্টেই নারদ মামলার তদন্তের অগ্রগতির রিপোর্ট হাইকোর্টে জমা দেওয়ার কথা । নারদ তদন্তে কোনও ফাঁক আছে কি না তাও খতিয়ে দেখেন রাকেশ । পাশাপাশি এই মামলাগুলির গতি বাড়াতে কী কী পদক্ষেপ নেওয়া হবে তা নিয়েও আলোচনা করেন আজকের বৈঠকে । রাকেশ আস্থানা এতদিন দিল্লি থেকেই সারদা, রোজভ্যালি ও নারদ স্টিং তদন্তের মামলার তদন্তপ্রক্রিয়া পরিচালন করতেন । কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এই স্পেশাল ডিরেক্টর সিটের রিপোর্টে খুশি নন বলেই জানা গেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *