BRAKING NEWS

জম্মু ও কাশ্মীর নিয়ে তীব্র সমালোচনা সিপিএম পলিটব্যুরোর

কলকাতা, ১৯ জুন (হি. স.): জম্মু ও কাশ্মীরে পিডিপি-র সঙ্গে গাঁটছড়া ছিন্ন করায় বিজেপি-র তীব্র সমালোচনা করল সিপিএম। আজ দলের পলিটব্যুরোর তরফে এ ব্যাপারে বিবৃতি দেওয়া হয়েছে।
পলিটব্যুরোর মতে, মোর্চা সরকার থেকে বিজেপি-র সরে আসার সিদ্ধান্ত এই মুহূর্তে রাজ্যে অস্থিরতা তৈরি করবে। বিজেপির এই সিদ্ধান্ত ওই রাজ্যে তাঁদের সম্পূর্ণ রাজনৈতিক ব্যর্থতার পরিচায়ক। গোড়ার থেকেই এই মোর্চা টেঁকার কথা ছিল না। এমন দুই শক্তির মধ্যে এই সমঝোতা হয়েছিল, যারা কখনও নির্দিষ্ট কোনও বিষয়ে পরস্পরের চোখে চোখ রেখে কথা বলেনি। কেবল ক্ষমতা দখলের লক্ষ্যে সুবিধাবাদী নীতি অবলম্বন করে একসঙ্গে এগিয়েছে।
গত তিন বছরে জম্মু ও কাশ্মীরে রাজ্য সরকারের প্রতিটি সিদ্ধান্তের নেপথ্যে ছিল বিজেপি। এ কথা জানিয়ে পলিটব্যুরো দাবি করেছে, এর পর রাজ্যের যে কোনও পরিস্থিতির অবনতির দায় তারা এড়াতে পারে না। লোকের দুঃখকষ্টের জন্য বিজেপি দায়ী থাকবে।
কেন্দ্রে ক্ষমতায় থাকা এবং রাজ্য সরকারের শরিক হওয়ার সুবাদে কাশ্মীরের মানুষের মনে দ্রুত আস্থা ফিরিয়ে আনার আশ্বাস দিয়েছিল বিজেপি। এ ছাড়া উপত্যকার সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলে শান্তিপ্রক্রিয়া ত্বরান্বিত করার কথাও ছিল তাদের। ২০১৭-র সেপ্টেম্বরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে শাসকপক্ষের সর্বদলীয় প্রতিনিধিরা অকুস্থলে গিয়ে সেই আশ্বাস দিয়ে এসেছিলেন। কিন্তু কোনওটা তাঁরা রাখতে পারলেন না।
সিপিএম পলিটব্যুরোর দাবি, জম্মু ও কাশ্মীরের শাসকরা যদি আন্তরিকভাবে চেষ্টা করতেন, সেখানকার পরিস্থিতির উন্নতি হত। বিজেপি-র কেন্দ্রীয় সরকার প্রথমে একতরফা অস্ত্র সংবরণ চুক্তিতে সায় দেয়। পরে তা প্রত্যাহার করে। এর পর রাজ্যে যে নেতিবাচক অবস্থা এবং প্রবল অনিশ্চয়তা তৈরি হবে, আসন্ন রাষ্ট্রপতির শাসন সেই অবস্থার মোকাবিলা করে মানুষের কষ্ট দূর করতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *