BRAKING NEWS

কিউবায় উড়ানের কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ল বিমান, নিহত ১০০-র বেশি যাত্রী

হাভানা, ১৯ মে (হি.স.) : কিউবায় মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহত একশোর বেশি যাত্রী। শুক্রবার স্থানীয় দুপুর ১২টা ০৮ মিনিট নাগাদ হাভানার হোসে মার্তি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টেকঅফ করার কিছুক্ষণের মধ্যে ভেঙে পড়ে যাত্রীবাহী বোয়িং-৭৩৭-২০১ বিমান। মর্মাতিক এই বিমান দুর্ঘটনায় একশোর বেশি বিমানযাত্রী প্রাণ হারিয়েছেন। গুরুতর আহত অবস্থায় ৩ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বিমানটি ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে ঘন কালো ধোঁয়া চারিদিক ছেয়ে যায়। দাউ দাউ করে দুর্ঘটনাগ্রস্ত বিমানের ভেতর থেকে আগুন জ্বলতে থাকে। স্থানীয় বাসিন্দাদের সহায়তায় তৎক্ষণাৎ উদ্ধার কাজ শুরু হয়।
প্রশাসন সূত্রে খবর মেক্সিকোর একটি সংস্থা থেকে লীজে বোয়িং-৭৩৭-২০১ বিমানটি নেওয়া হয়েছিল। শুক্রবার দুপুর ১২টা ৮ মিনিট নাগাদ ওই বোয়িং-৭৩৭-২০১ বিমানটি রাজধানী হাভানার হোসে মার্তি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দ্বীপপুঞ্জের পূর্ব দিকে অবস্থিত হলগুইনের উদ্দেশ্যে যাচ্ছিল। উড়ানের কিছুক্ষণের মধ্যেই স্যান্টিয়াগো ডি লাস ভেগাস অঞ্চলের কৃষিজমিতে বিমানটি ভেঙে পড়ে। বিমানের মধ্যে ১১০ যাত্রী ছাড়াও বেশ কয়েকজন বিমানকর্মী ছিলেন। যাত্রীদের বেশির ভাগই কিউবান নাগরিক ছিলেন। এছাড়াও পাঁচজন বিদেশি ছিলেন।
ভয়াবহ এই দুর্ঘটনার পরে প্রশাসনের তরফ থেকে দুইদিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা করা হয়েছে। ১৯৮০ সালের পর কিউবায় এই প্রথম কোনও বড় ধরণের বিমান দুর্ঘটনা ঘটল।
অন্যদিকে কি কারণে এই দুর্ঘটনা তা এখনও জানা যায়নি। তবে প্রাথমিক তদন্তের পরে অনুমান যান্ত্রিকত্রুটির কারণেই বিমানটি ভেঙে পড়ে। মার্কিন বিমানপ্রস্তুতকারী সংস্থা বোয়িংয়ের তরফ থেকে বলা হয়েছে, কি কারণে দুর্ঘটনাটি ঘটল তা খতিয়ে দেখতে টেকনিক্যাল টিম ঘটনাস্থলে পাঠাতে তারা প্রস্তুত। এদিকে দুর্ঘটনাগ্রস্ত বিমানটির ব্ল্যাকবক্স খোঁজার কাজ চলছে। ১৯৭৯ তৈরি হওয়ার বোয়িং-৭৩৭ বিমানটি মেক্সিকোর এরোলিনস ডোমজ সংস্থা থেকে লীজে নিয়েছিল কিউবার রাষ্ট্রায়ত্ত অসামরিক বিমান পরিবহন সংস্থা কিউবানা ডে এভিয়েশনো। গত বছর নভেম্বর মাসে বিমানটির নিরাপত্তার দিকটি পরীক্ষা করা হয়। কিন্তু তাতে কোনও অসঙ্গতি ধরা পড়েনি। এই দুর্ঘটনার প্রসঙ্গে কিউবান প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ-কানেল এক বিবৃতিতে জানিয়েছেন, ‘দুর্ভাগ্যজনক বিমান দুর্ঘটনা এটি। এই দুর্ঘটনায় আক্রান্তের সংখ্যা অনেক বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *