নভি মুম্বইয়ে বিধ্বংসী অগ্নিকাণ্ডে ভস্মীভূত ৫টি কারখানা, গুরুতর আহত ৩

মুম্বই, ২৫ এপ্রিল (হি.স.) : নভি মুম্বইয়ে একসঙ্গে পাঁচটি কারখানায় আগুন লাগাকে কেন্দ্র করে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বুধবার ভোররাতে নভি মুম্বইয়ের খাইরনি এমআইডিসি শিল্পাঞ্চল এলাকার একটি রাসায়ণিক কারখানায় প্রথমে আগুন লেগে যায়। ওই কারখানার ভেতর থেকে ঘন কালো ধোঁয়া এবং আগুনের লেলিহান শিখা বেরোতে দেখে স্থানীয় বাসিন্দারা। দেখতে দেখতে আরও চারটি কারখানায় আগুন ছড়িয়ে যায়। আগুনের তীব্রতা এতটাই ছিল যে কয়েক কিলোমিটার পর্যন্ত আগুনের শিখা দেখতে পাওয়া যায়।

আগুন লাগার খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে এমআইডিসি থেকে আসে দমকল। তারপর পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে আসে ভাসি, আইরোলি, সিবিডি বেলাপুর এবং পানভেল থেকে আরও দমকলের ইঞ্জিন ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজে ঝাঁপিয়ে পড়ে। সব মিলিয়ে দমকলের ১২টি ইঞ্জিন ঘটনাস্থলে আসে। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে বুধবার ভোররাত ২টো নাগাদ থানে-বেলাপুর রোডে অবস্থিত ওই কারখানাগুলিকে আগুন লাগে। টানা চার ঘন্টার ক্লান্তিহীন প্রচেষ্টায় পরে বুধবার সকাল ৬টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দমকল। আগুন পুরোপুরি নিভে গেলেও দমকলের পরিভাষা যাকে ‘কুলিং’ প্রক্রিয়া বলে সেটি প্রক্রিয়া সম্পন্ন করতে আরও কয়েক ঘন্টা লেগে যায়। এই অগ্নিকাণ্ডে ৩ জন আহত হয়েছেন। আহতদের দ্রুত উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন আহতের অবস্থায় আশঙ্কাজনক। কি কারণে আগুন লাগল তা তদন্ত করে দেখা হচ্ছে। এই অগ্নিকাণ্ডে ফলে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে।

অন্যদিকে এই অগ্নিকাণ্ডের ফলে ফের প্রশ্নের মুখে পড়েছে গোটা মহারাষ্ট্রের অগ্নিনির্বাপণ ব্যবস্থা। কারণ কমলা মিলস অগ্নিকাণ্ডের পরে একটার পর একটা আগুন লাগার ঘটনা সংবাদের শিরোনামে জায়গা করে নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *