BRAKING NEWS

মেঘালয়ে পুরোপুরি, অরুণাচলের আটটি থানা এলাকা থেকে প্রত্যাহার আফস্পা

নয়াদিল্লি, ২৩ এপ্রিল (হি.স.) : গোটা মেঘালয় থেকে প্রত্যাহার করা হয়েছে সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন বা আফস্পা । পাশাপাশি অরুণাচল প্রদেশের ১৬-এর মধ্যে আট থানা এলাকা থেকে বিশেষ এই ক্ষমতা প্রত্যাহার করা হয়েছে। এই সিদ্ধান্ত গত ১ এপ্রিল থেকে কার্যকর হবে। আজ সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে এ খবর জানানো হয়েছে।
তবে অরুণাচল প্রদেশের পূর্বাঞ্চলে অবস্থিত মায়ানমার সীমান্তঘেঁষা তিন জেলা তিরাপ, চাংলাং এবং লংডিঙের আটটি থানা এলাকা যথাক্রমে পশ্চিম কামেং জেলার বালেমু এবং ভালুকপুং, পূ্র্ব কামেং জেলার সেইজসা থানা, পাপুমপারে জেলার বালিজান থানা, নামসাই জেলার নামসাই এবং মহাদেবপুর থানা, লোয়ার দিবাংভ্যালি জেলার রোয়িং থানা এবং লোহিত জেলার সুনপুরা থানা এলাকাকে ‘উপদ্রুত’ অঞ্চল বলে বিবেচিত হওয়ায় আফসপা-১৯৫৮ যথারীতি বলবৎ রেখে সময়সীমা আরও ছয় মাস বাড়ানো হয়েছে। প্রসঙ্গত, এই তিন জেলায় আফসপা ২০১৬ সালের জানুয়ারি থেকে বলবৎ রয়েছে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সূত্রটি জানিয়েছে, এই আইন ত্রিপুরা থেকে প্রত্যাহার করা হয়েছিল ২০১৫ সালে। তাছাড়া গত এক বছরে উত্তর-পূর্বাঞ্চলের আরও কয়েকটি রাজ্যের বেশ কিছু এলাকাকে আফসপা-মুক্ত করা হয়েছে। মেঘালয়ের অসম সীমান্তবর্তী ২০ কিলোমিটার এলাকায় এতদিন এই বিশেষ আইন বলবৎ ছিল।
উল্লেখ্য, সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইনের বলে ‘উপদ্রুত’ অঞ্চল হিসেবে বিবেচিত নির্দিষ্ট এলাকায় বিভিন্ন অপারেশন এবং তালাশি অভিযান চালানোর জন্য নিরাপত্তা বাহিনীকে বিশেষ অধিকার এবং ক্ষমতা দেওয়া হয়েছে। তাছাড়া সন্দেহপ্রবণ এলাকা বা সন্দেহজনক ব্যক্তির বিরুদ্ধে অভিযান চালিয়ে ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করার ক্ষমতা প্রদান করা হয়েছে এই আইনে। এমন-কি মৃত্যুদণ্ড প্রয়োগও করতে পারবে নিরাপত্তা বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *