BRAKING NEWS

নাবালিকা ধর্ষণকাণ্ড রুখতে কেন্দ্রের আনা অর্ডিন্যান্সে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

নয়াদিল্লি, ২২ এপ্রিল (হি.স.) : দেশের নাবালিকাদের উপর হওয়া ধর্ষণকাণ্ডের বাড়বাড়ন্ত রুখতে শনিবার কেন্দ্রীয় মন্ত্রিসভা ক্রিমিন্যাল ল (অ্যামেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ২০১৮ গৃহীত করেছিল। রবিবার সেই অর্ডিন্যান্স বা অধ্যাদেশে সই করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার ফলে রবিবার থেকেই এই আইন কার্যকর হল।
এদিন প্রশাসনের তরফ থেকে এক বিবৃতি জারি করে বলা হয়েছে, সংসদে অধিবেশন বন্ধ থাকার ফলে বর্তমানে পরিস্থিতি এমন জায়গায় পৌঁছে গিয়েছে যেখানে রাষ্ট্রপতি মনে করেছেন বিষয়টিকে দ্রুত কার্যকর করা উচিত। সংবিধানের ১২৩ নম্বর ধারা অনুচ্ছেদ ১ রাষ্ট্রপতি নিজের ক্ষমতাবলে অর্ডিন্যান্সে সন্তুষ্ট হয়ে সই করেছেন।
কাঠুয়া এবং উন্নাওসহ দেশের একাধিক জায়গায় নাবালিকাদের উপর হওয়া ধর্ষণের ঘটনায় সাধারণ জনমানসে ক্ষোভের সঞ্চার হয়েছে। এমন পরিস্থিতিতে নাবালিকা উপর হওয়া ধর্ষণের ঘটনাকে রুখতে এবং অপরাধীদের কঠোর দণ্ড দিতে আপাতকালীন তৎপরতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা অর্ডিন্যান্স গৃহীত করে। রবিবার সেই অর্ডিন্যান্সে সই করে তা কার্যকর করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
এই অর্ডিন্যান্সে অনুযায়ী ১২ বছর বয়সের নীচে কোনও শিশুকন্যা বা নাবালিকাকে ধর্ষণ করলে সংশ্লিষ্ট দোষীকে সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হবে। অন্যদিকে ১৬ বছরের নীচে কোনও নাবালিকাকে ধর্ষণ করলে সর্বোচ্চ সাজা যাবজ্জীবন। গণধর্ষণে দোষীসাব্যস্ত হলে সর্বোচ্চ সাজা আজীবন কারাবাস বা মৃত্যুদণ্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *