BRAKING NEWS

প্রতিরক্ষায় বেসরকারি বিনিয়োগকে উৎসাহ দেওয়া হবে : প্রতিরক্ষা মন্ত্রী

নয়াদিল্লি, ১২ মার্চ (হি.স.): প্রতিরক্ষায় বেসরকারি বিনিয়োগের পক্ষে সওয়াল করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ। ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন মিলিটারি অ্যামুনিশন: মেক ইন ইণ্ডিয়া- অপুরচুনিটি এণ্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে উদ্যোগপতিদের প্রশংসা করে প্রতিরক্ষামন্ত্রী বলেন, যে তৎপরতা তারা দেখিয়েছেন সে কারণে প্রতিরক্ষা ক্ষেত্রে বেসরকারী বিনিয়োগের জন্য উৎসাহ দেওয়া হবে। এই ক্ষেত্রে যে সুযোগ রয়েছে সেটা তারা চিহ্নিত করতে পেরেছেন। প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, এই মুহূর্তে ৩৭টি কোম্পানি রয়েছে যাদের প্রতিরক্ষা সরঞ্জাম যেমব বন্দুক, গুলি, বিস্ফোরক তৈরি করার জন্য লাইসেন্স দেওয়া হয়েছে। আগামীদিনে এই সংখ্যাটা আরও বাড়ানো হবে।
বেসরকারী বিনিয়োগের পাশাপাশি প্রতিরক্ষায় দেশকে স্বাবলম্বী ভাবে গড়ে তোলার পক্ষে সওয়াল করে প্রতিরক্ষামন্ত্রী বলেন, বিশেষ কিছু ক্ষেত্রে বিদেশ থেকে আমদানি করতেই হবে। কিন্তু স্বাবলম্বী হওয়ারটা প্রয়োজন। প্রতিরক্ষায় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে আরও বেশি গতিশীল করে তোলার কাজ শুরু হয়েছে।
প্রসঙ্গত বিশ্বের যে সমস্ত সামরিক শক্তিধর রাষ্ট্র রয়েছে যেমন চিন, আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, ইংল্যান্ড তারা প্রত্যেকেই দেশীয় প্রযুক্তি এবং নিজের দেশের তৈরি হওয়া সমর সরঞ্জামেই নির্ভরশীল থেকেছে এবার ভারতও পুরোদমে সেই পথেই হাটতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *