BHIM ইউপিআই এর এক মাসে লেনদেন 105 মিলিয়ন

শিলিগুড়ি: ন্যাশনাল পেমেন্টস্ কর্পোরেশন অফ ইন্ডিয়ার ভারত ইন্টারফেস ফর মানি (BHIM) – ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI),অর্থ প্রেরণ ও গ্রহণ করার প্রগতিশীল প্ল্যাটফর্ম  নভেম্বরে ২017 সালে 105 মিলিয়ন এর বেশি লেনদেন ঘোষণা করার জন্য গর্বিত, যা আগের মাসে তুলনায় 37 শতাংশ বৃদ্ধি পেয়েছে।

BHIM UPI এর প্রবৃদ্ধি  কারণ হোলো গ্রাহক স্বীকৃতি, 65 টি ব্যাংকের সমর্থন BHIM UPI এর সঙ্গে, 40 টিরও বেশি UPI ব্যাঙ্ক অ্যাপস, গুগল কর্তৃক তৃতীয় পক্ষের অ্যাপ  তেজ, ফোনপে এবং বিপুল সংখ্যক ব্যবসায়ীদের মধ্যে এই প্ল্যাটফর্মের স্বীকৃতি।

BHIM UPI ব্যবহারকারীদের প্রস্তাবিত সুবিধার কারণে লাখ লাখ মানুষের মধ্যে জনপ্রিয়তা অর্জন করছে। বীমা পেশাদারী শ্রী প্রীতম ভট্টাচার্য এই অ্যাপ্লিকেশনের একটি নিয়মিত ব্যবহারকারী। “BHIM UPI অ্যাপ নিজেই একটি বিপ্লব, এটা খুব প্রয়োজনে আমাকে সাহায্য করেছে এবং EMI পেমেন্টের জন্য আমার ব্যাঙ্ক একাউন্টে জরুরী তহবিল সংগ্রহ করতে সাহায্য করেছে। আমার ভাই যে এখন চেন্নাইয়ে থাকে সে এই অ্যাপটি  সাথে পরিচয় করিয়ে দিয়েছিলো ,এবং আমি এটি খুব দরকারী মনে করি। BHIM UPI অপ্প্লিকেশনের সাথে আমার ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করার পরে, ইন্টারব্যাংক স্থানান্তর একটি ঝামেলা মুক্ত অভিজ্ঞতা হয়ে ওঠে। সবচেয়ে আশ্চর্যজনক সত্যটি হল কোনও তৃতীয় পক্ষের সাহায্য ছাড়া দ্রুততার সাথে  সরাসরি অ্যাকাউন্টে অর্থ পাঠাতে পারে”, বললেন ভট্টাচার্য মহাশয়। BHIM অ্যাপ্লিকেশনটি একটি বৈধ UPI আইডি সহ যোগাযোগ তালিকায় যে কাউকে টাকা পাঠায়।

উৎসাহী ভট্টাচার্য এছাড়াও বললেন “BHIM UPI ব্যবহার করার পরে, আমি অন্য কোনও পেমেন্ট অ্যাপের প্রয়োজন বোধ করি না।এটি এত সহজ এবং সহায়ক হওয়ার জন্য আমি আমার এলাকাতে আমার বন্ধুদের এই অ্যাপ্লিকেশানটি ব্যবহার করার জন্য বলেছি। আমি একজন অনুরাগী হয়ে উঠেছি এবং আমার স্থানীয় মুদি দোকান ও চিকিৎসা কেন্দ্রেও BHIM এর স্বীকৃতি দেখতে পছন্দ করবো!”

BHIM UPI এক বছরের মধ্যে 24X7 এবং 365 দিন কাজ করে যার মাধ্যমে অর্থ সরাসরি ব্যবহারকারীর ব্যাঙ্ক একাউন্টে স্থানান্তর করা যায়। অন্য দরকারী বৈশিষ্ট্যটি হল যে কোনও BHIM UPI ব্যবহারকারীর জন্য তহবিল সংগ্রহের অনুরোধটি শুরু করতে পারে। এর পাশাপাশি গ্রাহক বেশ কয়েকটি স্থানীয় দোকানে অর্থ প্রদানের জন্য ‘স্ক্যান ও পে’ বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন। এই প্ল্যাটফর্মে সরলতা হল যে শুধুমাত্র UPI ID তৈরি করতে হবে এবং ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর বা আইএফসির মতো বিস্তারিত মনে রাখতে হবে না।

BHIM UPI ব্যবহার করার সময় দুটি জিনিস মনে রাখতে হবে।প্রথমত মোবাইল নম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে লিঙ্ক করতে হবে এবং দ্বিতীয়ত, মোবাইল অ্যাকাউন্টের সাথে যুক্ত মোবাইল নম্বরের SIM কার্ডটি ট্রান্সফার করার সময় মোবাইল হ্যান্ডসেটে ব্যবহার করা উচিত। ই প্লাটফর্ম টি ব্যবহার করে এখন এখন ব্যাংকে না  গিয়ে ও টাকার লেনদেন করা যাবে।

এনপিসিআই এর BHIM অ্যাপ সম্পর্কে:

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে BHIM অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারবেন এবং আইফোন ব্যবহারকারীরা অ্যাপল অ্যাপ স্টোরের অ্যাপ্লিকেশনটি খুঁজে পেতে পারে। একবার অ্যাপ ডাউনলোড হয়ে গেলে, তাদের UPI PIN, UPI ID সেট করলে টাকার লেনদেন করা যায়। অনেক আঞ্চলিক ভাষায় BHIM অ্যাপ্লিকেশন উপলব্ধ রয়েছে। ব্যবহারকারীরা তাত্ক্ষণিকভাবে টাকা পাঠাতে এবং গ্রহণ করার জন্য সুবিধাভোগীদের নির্বাচন করতে তাদের ফোন পরিচিতিগুলি ব্রাউজ করতে পারেন। BHIM অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে তাদের পরিচিতিগুলির সাথে বিলগুলি ভাগ করে নিতে পারে, সুবিধার জন্য পেমেন্ট রিমাইন্ডার সেট করতে পারে এবং রেফারেন্সের জন্য লেনদেনের বিবৃতিগুলি ডাউনলোড করতে পারে।অজানা সংগ্রহ অনুরোধের সঙ্গে সঙ্গে স্প্যাম নিরাপত্তাও বৃদ্ধিশীল করে। BHIM এছাড়াও বন্ধু এবং পরিবারের সদস্যদের উল্লেখ করা যেতে পারে। এটার সুবিধা হল যে রেফেরার এবং রেফারীর নির্দিষ্ট সংখ্যক লেনদেন সম্পন্ন হওয়ার পরে  দুজনেই প্রযোজ্য আকারে পুরস্কার পায়।

প্রকল্প কিভাবে কাজ করে?

রেফারারকে BHIM অ্যাপটি ডাউনলোড করতে রেফারিকে উত্সাহিত করতে  হবে এবং রেফারারের মোবাইল নাম্বার রেফারাল কোড হিসাবে প্রবেশ করতে হবে। তাদের পুরস্কার পেতে রেফারার এবং রেফারি উভয়ের জন্য রেফারিকে সর্বনিম্ন মূল্য 50 টাকার তিনটি লেনদেন করতে হবে। প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন করার পর, রেফারার এবং রেফারি  উভয়ই ২5 টাকা  করে পাবে।

আরো অতিরিক্ত তথ্যের জন্য এখানে ক্লিক করুন: www.bhimupi.org.in

এনপিসিআই সম্পর্কে:

ভারতীয় পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) ২009 সালে ভারতে বিভিন্ন রিটেল পেমেন্ট সিস্টেমগুলির জন্য কেন্দ্রীয় অবকাঠামো হিসেবে প্রতিষ্ঠিত হয় এবং এটা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর পরিকল্পনা অনুসারে দেশের সমস্ত ব্যাংকের জন্য পেমেন্ট ইউটিলিটি হিসাবে বিবেচিত হয়। জাতীয় ফাইন্যান্সিয়াল স্যুইচ (এনএফএস) এর মাধ্যমে ইন্টার ব্যাংক ATM লেনদেনের সুইচিংয়ের একক পরিষেবা থেকে, চেক Truncation সিস্টেম  পরিষেবার পরিসীমা বৃদ্ধি , ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস (এনএএচ),আধার সক্রিয় পেমেন্ট সিস্টেম (AEPS), USSD সক্রিয় *99#, RuPay কার্ড, তাত্ক্ষণিক পেমেন্ট সার্ভিস (IMPS), ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI), ভারত ইন্টারফেস ফর মানি (BHIM), BHIM আধার, ন্যাশনাল ইলেকট্রনিক টোল কালেকশন এন্ড ভারত বিল পে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *