BRAKING NEWS

মণিশঙ্কর কি তাঁর সুপারি দিতে পাকিস্তানে গিয়েছিলেন, প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী

আহমেদাবাদ, ৮ ডিসেম্বর (হি.স.): মণিশঙ্কর কি তাঁর সুপারি দিতে পাকিস্তানে গিয়েছিলেন | প্রশ্ন তুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী |
নীচ মন্তব্যের জেরে ইতিমধ্যেই কংগ্রেস সাসপেন্ড করেছে দলের বর্ষীয়ান নেতা মণিশঙ্কর আয়ারকে| এই অবস্থায় শুক্রবার গুজরাতের বনসকন্ঠায় বিজেপির একটি নির্বাচনী সভায় এই মন্তব্য করেছেন মোদী। প্রধানমন্ত্রী বলেছেন, পাকিস্তানে গিয়ে মণিশঙ্কর তাঁকে রাস্তা থেকে সরানোর কথা বলেছিলেন। মোদী আরও বলেন, পাকিস্তানে গিয়ে মণিশঙ্কর বলেছিলেন, ‘মোদীকে রাস্তা থেকে সরিয়ে দিয়ে দেখুন ভারত-পাক শান্তির ক্ষেত্রে কী হয়। আমাকে পথ থেকে সরানোর মানেটা কী? আর আমার অপরাধ কী? আমি মানুষের আর্শীর্বাদ পেয়েছি বলে অপরাধ?’
প্রসঙ্গত, গতকাল দিল্লিতে আম্বেদকর আন্তর্জাতিক কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । সেখানে তিনি কংগ্রেসকে আক্রমণ করেন। বলেন, “দেশ গঠনে আম্বেদকরের অবদান মুছে দেওয়ার চেষ্টা হচ্ছে। কিন্তু, তাঁর আদর্শ, চিন্তাভাবনাকে মানুষের মন থেকে ভুলিয়ে দেওয়া সম্ভব নয়।” কংগ্রেসকে আক্রমণ করে তিনি বলেন, “একটি পরিবারের জন্য আম্বেদকরের অবদান মুছে দেওয়ার চেষ্টা হচ্ছে। তাদের চেয়ে দেশের মানুষ আজও আম্বেদকরের আদর্শে অনুপ্রাণিত।”
প্রধানমন্ত্রীর বক্তব্যের পরই প্রবীণ কংগ্রেস নেতা মণিশঙ্কর আয়ার বলেন, “কেন প্রধানমন্ত্রী এই অনুষ্ঠান থেকে কংগ্রেস ও রাহুল গান্ধীর প্রতি বিদ্রুপ করছেন। প্রতিদিন প্রধানমন্ত্রী আমাদের নেতাদের বিরুদ্ধে বাজে ভাষা ব্যবহার করেন। আমি ফ্রিল্যান্স কংগ্রেসকর্মী। দলে আমার কোনও পদ নেই। তাই, আমি প্রধানমন্ত্রীকে তাঁর ভাষাতেই জবাব দিতে পারি।” এরপর তিনি প্রধানমন্ত্রীকে “নীচ আদমি” বলে কটাক্ষ করেন।
আয়ারের এই মন্তব্যের পর বিতর্ক শুরু হয়। কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী টুইট করেন, “প্রধানমন্ত্রী সম্পর্কে মণিশঙ্কর আয়ারের ভাষা ও মনোভাবে আমার অনুমোদন নেই। কংগ্রেসেরও নেই। আমি আশা করি, উনি ক্ষমা চেয়ে নেবেন।” তড়িঘড়ি ব্যবস্থা নেয় কংগ্রেস। দলের প্রাথমিক সদস্যপদ থেকে বরখাস্ত করা হয় মণিশঙ্কর আয়ারকে।
উল্লেখ্য, ২০১৫ সালের নভেম্বর মাসে একটি পাকিস্তানি নিউজ চ্যানেলের প্যানেল ডিসকাসানে মণিশঙ্কর আয়ারকে প্রশ্ন করা হয়েছিল কী করে দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নিত হতে পারে? উত্তরে তিনি বলেছিলেন, প্রথম কাজ হবে নরেন্দ্র মোদিকে সরানো। তারপরই আলোচনা এগোবে। আমাদের আরও ৪ বছর অপেক্ষা করতে হবে। ওরা (প্যানেলিস্টরা) আশাবাদী যে মোদিসাহেব থাকলে বিষয়টি এগোবে। কিন্তু, আমি সেই আশা করছি না।”
তিনি আরও বলেন, “ওদের সরিয়ে আমাদের (কংগ্রেস) ক্ষমতায় আনুন। অন্য কোনও পথ নেই। আমরাই ওদের সরিয়ে দেব। কিন্তু, ততক্ষণ পর্যন্ত আপনাদের (পাকিস্তান) অপেক্ষা করতে হবে।”
যদিও কংগ্রেসের দাবি, মণিশঙ্কর আয়ার তাদের জানিয়েছেন তিনি এরকম কোনও কথা তিনি বলেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *