BRAKING NEWS

দেশের আটটি শহরে মহিলাদের নিরাপত্তায় বিশেষ পরিকল্পনা স্বরাষ্ট্রমন্ত্রকের

নয়াদিল্লি, ২৩ নভেম্বর (হি.স.): কলকাতা-সহ দেশের আটটি শহরে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য বিশেষ পরিকল্পনা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। এই শহরগুলিতে শীঘ্রই জরুরি ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো ও পুলিশের যাচাই করা বাসের বন্দোবস্ত করা হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কলকাতা ছাড়াও এই প্রকল্পের আওতায় থাকা শহরগুলি হল দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, আমদাবাদ, লখনউ ও হায়দরাবাদ।
২০১২ সালে নির্ভয়াকাণ্ডের পরেই দেশজুড়ে মহিলা নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থার পরিকল্পনা করা হয়েছিল। স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা আটটি শহরে মহিলা নিরাপত্তার পরিকল্পনা খতিয়ে দেখেন। পুলিশে মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ, সিসিটিভি ক্যামেরা বসানো, থানায় মহিলাদের নিয়োগ, জরুরি ব্যবস্থা নেওয়ার বন্দোবস্ত, সাইবার অপরাধ ঠেকানো, পরিকাঠামো উন্নয়ন, অপরাধপ্রবণ অঞ্চলগুলির মানচিত্র তৈরি, শিক্ষা প্রতিষ্ঠানগুলির সাহায্য নেওয়া সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। স্বরাষ্ট্র সচিব পুলিশি নজরদারি ও বেসরকারি উদ্যোগে সিসিটিভি ক্যামেরা বসানোর উপর জোর দিয়েছেন। বৈঠকে আরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আটটি শহরের পুলিশ ও পুরসভাগুলি মহিলা নিরাপত্তার পরিকল্পনা করবে। সংশ্লিষ্ট রাজ্যগুলির মুখ্যসচিবের নেতৃত্বে গঠিত কমিটির কাছে পাঠিয়ে দেওয়া হবে সেই পরিকল্পনা। এক মাসের মধ্যে সেই পরিকল্পনা পাঠাতে হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের নেতৃত্বে গঠিত কমিটির কাছে পাঠাতে হবে। এই কমিটি প্রয়োজনীয় পরামর্শ দেবে।
বৈঠকে পুরসভা গুলির কমিশনার, পুলিশ কমিশনার, রাজ্য সরকারগুলির উচ্চপদস্থ আধিকারিকরা এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা স্বরাষ্ট্রমন্ত্রকের স্টিয়ারিং কমিটির বৈঠকে হাজির ছিলেন। স্বরাষ্ট্র সচিব এই কমিটির চেয়ারম্যান। সংশ্লিষ্ট শহরগুলিতে মহিলাদের নিরাপত্তায় হিম্মত অ্যাপ, শুধু মহিলাদের নজরদারি ভ্যান, দিল্লি পুলিশের শিষ্টাচার প্রকল্প, হক আই মোবাইল অ্যাপ, হায়দরাবাদ পুলিশের ভরোসা প্রকল্প, বেঙ্গালুরু পুলিশের সুরক্ষা অ্যাপ, উত্তরপ্রদেশ পুলিশের পাওয়ার অ্যাঞ্জেলস, মহি্লাদের নিরাপত্তায় সোশ্যাল মিডিয়ার ব্যবহার নিয়ে আলোচনা হয়েছে আজকের বৈঠকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *