BRAKING NEWS

ভারতীয় রেলের ভিআইপি সংস্কৃতির উপর যবনিকা টানল রেলমন্ত্রক

নয়াদিল্লি, ৮ অক্টোবর (হি.স.) : ভারতীয় রেলের ভিআইপি সংস্কৃতির উপর ইতি টানতে উদ্যোগী হল রেলমন্ত্রক। সেই মর্মে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। আগে রেলের কোন উচ্চপদস্থ আধিকারিককে স্বাগত বা বিদায় জানাতে ফুলের স্তবক এবং উপহার নিয়ে যেতেন রেলের অধনস্থ কর্মীরা। এবার থেকে সেই নিয়ন নিষিদ্ধ করল রেলমন্ত্রক। অন্যদিকে আগে রেল বোর্ডের চেয়ারম্যানকে স্বাগত জানাতে উপস্থিত থাকতে হতো রেলের জেনারেল ম্যানেজারকে। সেই প্রথাও উঠিয়ে দিচ্ছে রেলমন্ত্রক।
অন্যদিকে দীর্ঘ কয়েক দশক ধরে রেলের নিচু পদে কাজ করা কর্মীরা উচ্চপদস্থ আধিকারিকদের বাড়িতে পরিচারকের কাজ নিযুক্ত ছিলেন। তাদের প্রত্যেকেই সেই কাজ ছেড়ে রেলের কাজে যোগ দেওয়া নির্দেশ দেওয়া হয়েছে। গোটা দেশে রেলের প্রায় ৩০,০০০ ট্যাকম্যান উচ্চপদস্থ আধিকারিদের বাড়িতে পরিচারকের কাজ এতগুলি বছর ধরে করে আসছিল। উল্লেখ্য গত একমাসে প্রায় ৬ থেকে সাত হাজার ট্যাকম্যান তাঁদের কাজে যোগ দিয়েছেন।
রেলমন্ত্রী পীযূষ গোয়েল সাংবাদিক সম্মেলনে বিবৃতি দিয়ে জানিয়েছেন রেলের উচ্চপদস্থ আধিকারিদের রেল সফরে যে বিশেষ কোচ দেওয়া হত সেটিও বাতিল করার নির্দেশ দেওয়া হয়েছে। তাদের এগজিকিউটিভ ক্লাসের সফর ছেড়ে সাধারণ যাত্রীদের সঙ্গে এসি থ্রি টিয়ার ও এসি টু টিয়ারে যাত্রা করতে বলা হয়েছে। তিনি জানিয়েছেন এই নিয়মের আওতায় আনা হয়েছে রেলের জোনাল ম্যানেজার, জেনারেল ম্যানেজার।
এই সিদ্ধান্তের ফলে ১৯৮১ সালে প্রটোকল সংক্রান্ত যে নির্দেশিকা জারি করা হয়েছিল সেটারও অবসান ঘটল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *