BRAKING NEWS

মাওবাদী প্রশিক্ষণে উজান অসমের ১২ যুবক ছত্তিশগড়-ঝাড়খণ্ডে : এসবি সূত্র

গুয়াহাটি, ১৮ সেপ্টেম্বর, (হি.স.) : রাজ্যের উজানে একাংশ যুবক উগ্রপন্থী সংগঠন আলফা (স্বাধীন)-এর সঙ্গে যুক্ত হওয়ার পাশাপাশি অন্য কতিপয় যুবক মাওবাদী সংগঠনের সঙ্গে জড়িত হতে যোগাযোগ চালিয়েছে বলে এক গোয়েন্দা সূত্রের খবরে প্রকাশ।
গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে রাজ্য পুলিশের বিশেষ শাখার (এসবি) শীর্ষ এক আধিকারিক জনিয়েছেন, উজান অসমে আলফা (স্বাধীন)-কে নিশ্চিহ্ন করতে ষে সময় ব্যাপক অভিযান চালানো হচ্ছে, সে সময় উজানের চা বাগান অঞ্চলে তাদের সাগঠনিক অবস্থান দৃঢ় করার পাশাপাশি কতিপয় যুবককে ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডে পাঠিয়ে সশস্ত্র প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
সূত্রটি জানিয়েছে, ইতিমধ্যে উজানের ডিব্রুগড়, তিনসুকিয়া, শিবসাগর, যোরহাট এবং গোলাঘাট জেলার বেশ কয়েকটি যুবককে আলফা (স্বাধীন)-এ যোগদান করানো হয়েছে। কেবল তা-ই নয়, সংশ্লিষ্ট জেলার অন্তর্গত কয়েকটি চা বাগানে যেগুলিতে আলফা-র সাংগঠনিক ভিত্তি নেই সেগুলির বহু যুবককে ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডে পাঠিয়ে সশস্ত্র প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
গোয়েন্দা তথ্যে নাকি বলা হয়েছে, কয়েকটি দলে বিভক্ত হয়ে মাওবাদীরা টিংখাং, চাবুয়া এবং মরানের প্রত্যন্ত অঞ্চলকে টার্গেট করেছে। সে অনুযায়ী অতি সন্তর্পণে তাদের অভিষ্ঠ লক্ষ্যে ঝাঁপিয়েছে। অতি সম্প্রতি সেই সব অঞ্চলের ১২ জন যুবককে পাঠানো হলেও ইতিমধ্যে টিংখাঙের বাবুল ভূমিজ ওরফে মিণ্টু, রাজু কিষাণ, সমীর কিষাণ, রমেশ তাঁতি, বিনোদ অধিকারী, শালমারার অজয় প্রজা, মরানের তপন সূত্রবংশী এবং চাবুয়ার বিশ্বজিৎ বরা ওরফে ভা মাওবাদী প্রশিক্ষণ শেষ করেছে, পুলিশ কর্তাকে প্রদত্ত রিপোর্টে জানিয়েছেন গোয়েন্দারা।
২০ থেকে ৩৫ বছর বয়সি এই সব যুবকদের জঙ্গি সংগঠনের সঙ্গে জড়ানোর খবরে রাজ্যের গৃহ দফতরকে ভাবিয়ে তুলেছে। সূত্রটি জানিয়েছে, উজান অসমে আলফা (স্বাধীন)-এর তৎপরতার খবর গেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকেও। সেই খবরের ভিত্তিতে রাজ্যকে সতর্কতার সঙ্গে গুরুত্ব সহকারে বিষয়টির ওপর নজর রেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *