BRAKING NEWS

দেশজুড়ে ধুমধামের সঙ্গে পালিত হচ্ছে রথযাত্রা, পুরী আজ জনসমুদ্র

নয়াদিল্লি, ২৫ জুন (হি.স.) : দেশজুড়ে ধুমধামের সঙ্গে আজ পালিত হচ্ছে রথযাত্রা উৎ​সব ।রবিবার রথের দড়িতে টান পড়ল পুরীতেও। রথযাত্রা উপলক্ষ্যে পুরী আজ জনসমুদ্র। পুরীর পাশাপাশি গোটা দেশই মেতেছে রথযাত্রায়। পুরীর রথের পরেই ভারতে অন্যতম পুরনো রথযাত্রা পশ্চিমবঙ্গের শ্রীরামপুরের মাহেশের রথযাত্রা। মাহেশেও ধুমধামের সঙ্গে পালিত হচ্ছে দিনটি ৷ আমেদাবাদে চলছে জগন্নাথের আধারনা ।পবিত্র রথযাত্রা উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।শেষ হবে আগামী ২৬ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে।

রথযাত্রা উপলক্ষ্যে পুরী আজ যেন জনসমুদ্র। নারায়ণের মানবলীলা সচক্ষে দর্শনের জন্য কয়েক লক্ষ ভক্তের সমাগম হয়েছে পুরীতে । কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে তাই কড়া নিরাপত্তা বলয় পুরী এবং সংলগ্ন এলাকা জুড়ে। অনেকেই পুরীতে এসে থাকার জায়গা পাননি। সমুদ্র সৈকতেই রাত কাটাচ্ছেন অনেকে। ভয় একটাই যদি বৃষ্টি হয়। শনিবার পুরীর আকাশ আংশিক মেঘলা। মাঝে মাঝে বইছে ঝোড়ো হাওয়া। প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা দফতরও রয়েছে। মাইকে বার বার ঘোষণা হচ্ছে, সমুদ্রের বেশি গভীরে যাবেন না।

প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই উৎ​সব শুরু হয়।ভক্তদের বিশ্বাস, জগন্নাথের রথের রশি নিজের হাতে টানতে পারলে মিলবে পুণ্য। তাই দিন কয়েক আগে থেকেই পুরীতে ভিড় জমাতে শুরু করেন দেশের নানান প্রান্ত থেকে আসা ভক্তরা। বিদেশ থেকেও এই সময় ভক্ত সমাগম ঘটেছে পুরীতে। জগন্নাথ মন্দির থেকে গুণ্ডিচা মন্দির পর্যন্ত রাস্তাটির নাম বড়া দণ্ড। রাস্তা দু’‌পাশে এখন তাই তিল ধারণের জায়গা নেই। সকালে স্থানীয় সাংসদ আর কে জেনা এবং বালাসোরের জেলাশাসক প্রমোদকুমার দাস মন্দিরে মঙ্গলারতি করেন।

ইতিহাস বলে, তৎকালীন কলিঙ্গের গঙ্গা বংশের রাজা চোড়গঙ্গাদেবের রাজত্বকালে প্রথম তৈরি হয়েছিল পুরীর জগন্নাথ মন্দির। ১১৫০ সালে মন্দির সম্পূর্ণ হওয়া উপলক্ষে রথযাত্রা আয়োজন করেন রাজা। গঙ্গা বংশ থেকে গজপতি বংশে কলিঙ্গের ক্ষমতা হস্তান্তরিত হয়। কিন্তু আজও পুরীর সব থেকে বড় বার্ষিক উৎসবের নাম রথযাত্রা। এই দিন সকালে পুজো এবং ভোগ নিবেদনের পর জগন্নাথ, তাঁর দাদা বলভদ্র এবং ছোট বোন সুভদ্রাকে বের করা হয় মূল মন্দির থেকে। তারপর তিন ভাইবোন তাঁদের নির্দিষ্ট কাঠের রথে চড়ে রওনা দেন ৩ কিলোমিটার দূরে মাসির বাড়ি গুণ্ডিচা মন্দিরে। আগামী তেসরা জুলাই হবে বহুড়া যাত্রা বা উল্টো রথ।-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *