লন্ডনে ফের জঙ্গি হানা, তিন জঙ্গি সহ নিহত নয়, আহত বহু
On 4 Jun, 2017 At 09:09 PM | Categorized As World | With 0 Comments

লন্ডন, ৪ জুন (হি.স.) :  ম্যাঞ্চেস্টারের ভয়াবহতা না কাটতেই লণ্ডনে ফের জঙ্গি হানা।  শনিবার পরব পর তিনটি হামলায় কেঁপে ওঠে এই ব্রিটিশ নগরী। প্রথমে লন্ডন ব্রিজের কাছে গাড়ি নিয়ে হামলা চালানো হয়। পরে, লন্ডনের বোরো মার্কেটে ছুরি নিয়ে হামলা চালানো হয়। তৃতীয় যে হামলাটি হয়েছে ভক্স হলের কাছে । বার্মিংহামে ভারত-পাক ম্যাচের আগে এই হামলায় মৃত কমপক্ষে নয় জন। তিন জঙ্গিও রয়েছে মৃতদের মধ্যে। এক পুলিশকর্মী সহ গুরুতর জখম প্রায় ৩০ জন। মধ্য লন্ডনের ছ’টি হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে বলে টুইটারে জানিয়েছে লন্ডন অ্যাম্বুলেন্স পরিষেবা দফতর। আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। হামলার পরিপ্রেক্ষিতে লন্ডন ব্রিজের উভয়দিকেরই যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। ঘটনার দায় স্বীকার করেছে আইএসআইএস। ঘটনার কড়া নিন্দা করেছেন  ভারতীয় প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার রাতে রাত ১০টা নাগাদ লন্ডন ব্রিজে প্রথম হামলাটি ঘটে। দুরন্ত গতিতে ছুটে আসা একটি ট্রাক ফুটপাতে উঠে জনা কয়েক পথচারীকে পিষে দেয়। তাতে ৬ জনের মৃত্যু হয়েছে। সংবাদমাধ্যমের এক সাংবাদিক  ব্রিজে হামলার সময় উপস্থিত ছিলেন। তিনি জানিয়েছেন, একটি ভ্যান ঘন্টায় প্রায় ৫০ কিমি গতিতে রাস্তা থেকে উঠে আসে ফুটপাতে। সাদা রঙের ওই ভ্যানটি পাঁচ-ছয় জনকে ধাক্কা মারে। ব্রিজে হামলার খবর চাউর হওয়ার আগেই ট্রাক থেকে নেমে ব্রিজের দক্ষিণে বরো মার্কেটের এলিয়ট ক্যাফের উদ্দেশে রওনা দেয় ৩ জঙ্গি। বেক্সোল এলাকাতেও এ ধরনের হামলার খবর পাওয়া গিয়েছে। সপ্তাহের শেষে বন্ধু–বান্ধবদের সঙ্গে সময় কাটাতে ওই ক্যাফেতে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। আচমকাই ছুরি হাতে সেখানে হাজির হয় জঙ্গিরা। ক্যাফের এক মহিলা কর্মীকে প্রথমে কোপায় তারা।  কিছু বুঝে ওঠার আগে আরও কয়েক জন আক্রান্ত হন। অতর্কিত হামলায় ক্যাফের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। প্রাণে বাঁচতে জঙ্গিদের লক্ষ্য করে চেয়ার, বোতল এবং গ্লাস ছুঁড়তে শুরু করেন সেখানে হাজির মানুষ। খবর পেয়ে ঘটনাস্থলে হাজির হয় লন্ডন মেট্রোপলিটন পুলিস। মাত্র ৮ মিনিটের মধ্যে ৩ জঙ্গিকে খতম করে তারা। আর কোনও জঙ্গি লুকিয়ে রয়েছে কিনা দেখতে এলাকায় তল্লাশি চলছে।তৃতীয় যে হামলাটি হয়েছে ভক্স হলের কাছে।এই হামলায় জঙ্গি যোগ নেই বলে মনে করা হচ্ছে ।

নিরাপত্তার খাতিরে লন্ডন ব্রিজের যান চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে। পাশের সাউথওয়ার্ক ব্রিজের যান চলাচলাও বন্ধ রাখা হয়েছে। হামলার পর টিউব রেল পরিষেবাও সাময়িক বন্ধ ছিল। বরো মার্কেট সংলগ্ন এলাকা থেকে সাধারণ মানুষকে দূরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।এখনও পর্যন্ত কোনও জঙ্গি সংগঠন হামলার দায় নেয়নি। হামলায় আক্রান্তদের পরিবারের জন্য আপদকালীন নম্বর ০৮০০ ০৯০ ১২৩৩ এবং ০২০ ৭১৫৮ ০১৯৭ চালু করেছে লন্ডন মেট্রোপলিটন পুলিশ। বিশেষ সেফটি চেক চালু করেছে ফেসবুকও।

উল্লেখ্য, গত মাসেই জঙ্গি হামলার শিকার হয় ম্যাঞ্চেস্টার। ম্যাঞ্চেস্টার এরিনায় পপ কনসার্ট চলাকালীন আত্মঘাতী বিস্ফোরণে ২২ জনের মৃত্যু হয়, আহতের সংখ্যা অন্তত ৫০। ঘটনার দায় স্বীকার করে আইএস। এরপর ব্রিটেনে সাধারণ নির্বাচনের আগে ফের জঙ্গি হামলার ঘটনা ঘটল।-

Leave a comment


Powered By JAGARAN – The first daily of Tripura ::: Design & Maintained By CIS SOLUTION