BRAKING NEWS

চীনের সঙ্গে ভারতের সম্পর্ক মধুর, ইটানগরে রাজনাথ

ইটানগর (অরুণাচল প্রদেশ), ২০ ফেব্রুয়ারি, (হি.স.) : চীনের সঙ্গে ভারতের সম্পর্ক মধুর। এই মুহূর্তে প্রতিবেশী ওই দেশের সঙ্গে প্রায় ৭০ মিলিয়ন ডলারের বাণিজ্য করছে ভারত। আজ সোমবার চীন লাগোয়া ভারতের ঈশান কোণে অবস্থিত অরুণাচল প্রদেশের ৩১তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে আয়োজিত উৎসবে ভাষণ দিচ্ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।
ত্রিদিবসীয় এই উৎসবের শুভারম্ভ করার পর অনুষ্ঠিত এক সমাবেশে রাজ্যের উন্নয়ন যা হওয়ার তা হয়নি বলে অসন্তোষ ব্যক্ত করেন কেন্দ্রীয়মন্ত্রী। এ জন্য কেন্দ্রীয় সরকার অরুণাচলের সর্বাঙ্গীন বিকাশে যৎপরনাস্তি শক্তি প্রয়োগ করে লুক ইস্ট পলিসিকে অ্যাক্ট ইস্ট পলিতে রূপান্তরিত করেছে। কেননা, পূর্বোত্তরের বিকাশ না হলে গোটা দেশের বিকাশ অপূরণীয় রয়ে যাবে। অতএব, অরুণাচল প্রদেশের উন্নয়নে প্রয়োজনীয় অর্থ জোগান করতে কেন্দ্র কোনও কসুর করবে না বলেও জানান রাজনাথ। তবে প্রাপ্ত এই টাকাগুলির যাতে সদব্যবহার হয় তার জন্য সকলকে সতর্ক থাকার অনুরোধ জানানোর পাশাপাশি ওই টাকার কানাগণ্ডা হিসাব রাখতেও বলেন তিনি।
তাছাড়া রাজ্যের সড়ক, রেল এবং বিমান পরিষেবা সম্পর্কে বেজায় আশ্বাস দিয়েছেন সিং। বলেন, রাজ্যের যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করতে আরও বহু এলাকায় চারলেন এবং দু-লেন সড়ক তৈরি করা হবে। কিছু কিছু সড়ক তৈরি হয়ে গেছে এবং কিছু কিছু এলাকায় তার কাজ চলছে বলেও জানান তিনি। ইটানগরের পাশাপাশি পাসিঘাট শহরকেও রেল সড়কের সঙ্গে জোড়ার প্রক্রিয়া শুরু হয়ে গেছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজ্যের ছয় অ্যাডভান্স ল্যান্ডিং গ্রাউন্ডের মধ্যে পাসিঘাটে নির্মীয়মাণ এই গ্রাউন্ডের পরিষেবা খুব শীঘ্রই শুরু হয়ে যাবে। রাজ্যের তথ্য প্রযুক্তি, উদ্যোগ এবং চেলিফোন পরিষেবা সম্পর্কেও বক্তব্য পেশ করেন তিনি।
এছাড়া রাজ্যের নিরাপত্তা ব্যবস্থা কঠোর করতে বিশেষ করে তিরাপ, চাংলাং এবং লংডিং জেলায় সুরক্ষা ব্যবস্থা কড়া করতে বিশেষ প্যাকেজ দেওয়ার কথাও ঘোষণা করেছেন রাজনাথ সিং। রাজ্যে ফরেন্সিক টেস্ট সেন্টার এবং পুলিশকে আধুনিকীকরণ করতেও কেন্দ্র টাকা দেবে বলে জানান তিনি। তাছাড়া সীমান্তবর্তী এলাকা উন্নয়নে রাজ্য সরকার কর্তৃক প্রদত্ত ৪,৪০০ কোটি টাকার প্রস্তাবকে অগ্রাধিকারের ভিত্তিতে কেন্দ্র বিবেচনা করে দেখবে।
যুবনেতা তথা মুখ্যমন্ত্রী পেমা খান্ডু এবং তাঁর টিমের ভূয়সী প্রশংসা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী সিং। অরুণাচল প্রদেশের বিকাশে হাইড্রো পাওয়ারকে কাজে লাগাতেও রাজ্য সরকারকে পরামর্শ দিয়েছেন তিনি।
তিনি অরুণাচল প্রদেশ এবং নিজোরামের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এই দুই রাজ্যকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন তিনি। উল্লেখ্য, ১৯৮৭ সালের ২০ ফেব্রুয়ারি অরুণাচল প্রদেশ এবং ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি মিজোরামের জন্ম হয়েছিল। দুই রাজ্যের প্রতিষ্ঠা দিবসে সংশ্লিষ্ট রাজ্যের জনসাধারণকে ট্যুইটের মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
আজকের অনুষ্ঠানে বক্তব্য পেশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু, মুখ্যমন্ত্রী পেমা খান্ডু প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *