ক্ষুদ্র ঋণে সুদের ৮.৯ শতাংশ থেকে কমিয়ে ৮ শতাংশ করল এসবিআই
On 1 Jan, 2017 At 10:08 PM | Categorized As Business | With 0 Comments

sbi-logoনয়াদিল্লি, ১ জানুয়ারি (হি.স.) : প্রধানমন্ত্রীর আহ্বানের ২৪-ঘণ্টার মধ্যেই ক্ষুদ্র ঋণের ওপর সুদ কমানোর ঘোষণা করল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া । এর ফলে, দেশের গরিব ও নিম্ন মধ্যবিত্তের সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।রবিবার নববর্ষের দিনেই এসবিআই-এর তরফে এক বিবৃতি পেশ করে জানানো হয়েছে, এক বছরের জন্য মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট (এমসিএলআর) বা তহবিল ভিত্তিক সুদের হার ৮.৯ শতাংশ থেকে কমিয়ে ৮ শতাংশ করেছে।
নির্দেশিকা অনুযায়ী, দুবছরের জন্য ঋণে এখন সুদের হার হবে ৮.১ শতাংশ। অন্যদিকে, তিন বছরের জন্য সুদের হার হবে ৮.১৫ শতাংশ। পাশাপাশি, এক থেকে ছ’মাসের ক্ষেত্রেও একইভাবে সুদের হার ০.৯ শতাংশ কমানো হয়েছে।
গতকালই দেশবাসীর উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে গরিব ও নিম্ন মধ্যবিত্ত স্তরে বসবাসকারী মানুষের দিকে নজর দেওয়ার আহ্বান ব্যাঙ্কগুলিকে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, ব্যাঙ্কের স্বশাসনকে সম্মান দিয়েও তাদের আহ্বান করছি নিম্ন, নিম্ন-মধ্য এবং মধ্যবিত্ত স্তরের মানুষদের ওপর বেশি গুরুত্ব দিতে। এর ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই এসবিআই ঋণের ওপর সুদের হার কমানোর ঘোষণা করল।
জানা গিয়েছে, নোট বাতিলের সিদ্ধান্তের পরবর্তী অধ্যায়ে ব্যাঙ্কগুলির হাতে এখন প্রচুর তহবিল চলে এসেছে। বিশেষজ্ঞ মহলের মতে, অন্যান্য ব্যাঙ্কগুলিও একই পথ অবলম্বন করতে পারে।

Leave a comment

You can use these tags: ,


Powered By JAGARAN – The first daily of Tripura ::: Design & Maintained By CIS SOLUTION