BRAKING NEWS

সপা-র দন্দ্ব চরমে, কাকা শিবপাল সহ চারমন্ত্রীকে মন্ত্রিসভা থেকে সরালেন আখিলেশ

লখনউ, ২৩ অক্টোবর (হি.স.) : ফের একবার সমাজবাদী পার্টির কাকা-ভাইপো অন্তর্দ্বন্দ্ব চলে এল সামনে। কাকা শিবপাল যাদবকে শেষমেশ মন্ত্রিসভা থেকে বাদই দিয়ে দিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। রবিবার কাকা শিবপাল যাদব সহ চারমন্ত্রীকে তাঁর মন্ত্রিসভা থেকে সরিয়ে দিলেন অখিলেশ যাদব। যার মধ্যে রয়েছেন তাঁর কাকা শিবপাল যাদব এবং ও পি সিংয়ের মতো নেতা।
গত কয়েকদিন ধরেই মুলায়ম সংসারে দ্বন্দ্ব চলছিল। আজ তা চরম আকার নিল।আজ সকালে শিবপাল ঘনিষ্ঠ নন এমন বিধায়ক ও বিধান পরিষদের সদস্যদের নিয়ে বৈঠক করেন অখিলেশ। সেই বৈঠকেই নেওয়া হয় এই চরম সিদ্ধন্ত।সমাজবাদী পার্টির রাজ্যের প্রধান শিবপাল যাদব। তিনি ছাড়াও বাকি মন্ত্রীরা হলেন নারদ রাই, ওম প্রকাশ সিং ও সাদাব ফতিমা।
এর আগে শিবপাল যাদব অখিলেশ ঘনিষ্ঠদের পার্টি থেকে বহিষ্কার করার প্রস্তাব দিয়েছিল।এছাড়া গতকাল মুলায়মকে ‘অপমানজনক’ ভাষায় চিঠি লেখার অভিযোগে সমাজবাদী পার্টির বিধান পরিষদের সদস্য তথা অখিলেশের ঘনিষ্ঠ সহযোগী উদয়বীর সিংহকে ৬ বছরের জন্য দল থেকে বহিষ্কার করা হয়। শিবপালকে মন্ত্রিসভা থেকে এই কারণেই বাদ পড়তে হল বলে মনে করছে রাজনৈতিক মহল।
সমাজবাদী পার্টির মধ্যে ভাঙন ধরার জন্য বিধায়ক ও মুলায়ম সিং যাদব ঘনিষ্ঠ অমর সিংহকে দায়ি করেছেন অখিলেশ যাদব। পার্টির মধ্যে অমর সিংহ ঘনিষ্ঠদের কোনও জায়গা নেই বলে এদিনের বৈঠকে জানিয়েছেন অখিলেশ যাদব। এছাড়া ক্যাম্প থেকে অমর সিংয়ের ঘনিষ্ঠ জয়া প্রদাকেও উত্তরপ্রদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কাউন্সিল থেকে বহিষ্কার করার দাবি তুলেছেন তিনি। দলের মধ্যে বাবা মুলায়েম সিং যাদবের সঙ্গে তাঁর সম্পর্ক খারাপ হওয়ার জন্য অমর সিংকেই দায়ি করেছেন অখিলেশ । বৈঠকে তিনি আরও বলেছেন, যদি তিনি ও তাঁর বাবার মধ্যে যদি কেউ সংঘাত সৃষ্টি করার চেষ্টা করেন তাহলে কাউকে ছেড়ে দেবেন না।
অখিলেশের বিশ্বস্ত এক বিধায়ক জানিয়েছেন, অমর সিংয়ের ওপর মুখ্যমন্ত্রী এতটাই ক্ষুব্ধ যে, তাঁর সঙ্গে ঘনিষ্ঠতা রয়েছে এমন কাউকেই সরকারে রাখতে চান না। এমনকী এদিন মন্ত্রিসভার বৈঠকে নাকি সাফ বলে দিয়েছেন তাঁর ঘর ভাঙতে চাইলেও বরদাস্ত করবেন না। তবে এখনই স পা থেকে বেরিয়ে নতুন দল তৈরি করতে ইচ্ছুক নন অখিলেশ।
সামনে বছরের প্রথমদিকে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন হবে। দলীয় কোন্দলের জেরে সমাজবাদী পার্টি নির্বাচনে বিপাকে পড়তে পারে বলে রাজনৈতিক মহলের একাংশ বলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *