সক্রিয় জঙ্গি দমনে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি আমেরিকার

ওয়াশিংটন, ২৩ অক্টোবর (হি.স.) : সন্ত্রাসবাদ মোকাবিলার প্রশ্নে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি আমেরিকার। হোয়াইট হাউজ়ের তরফে একথা স্পষ্ট করে দেওয়া হয়েছে।দেশের মাটিতে সক্রিয় জঙ্গি সংগঠন দমনে পাকিস্তান যদি কোনও ব্যবস্থা না নেয়, তাহলে আমেরিকা একাই এগিয়ে আসবে। এনিয়ে তারা এতটুকু দ্বিধা করবে না। পাকিস্তানের মাটিতে জঙ্গি নেটওয়ার্ক নষ্ট করতে কঠোর ভূমিকা নেওয়া হবে।
মার্কিন কাউন্টারিং দ্য ফিনান্সিং অফ টেররিজম-এর কার্যনির্বাহি আন্ডার সেক্রেটারি অ্যাডাম জুবিন বলেন, পাকিস্তান সরকারের কিছু শক্তি, বিশেষ করে আইএসআই, সেদেশে সক্রিয় সমস্ত জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে একই ধরনের ব্যবস্থা নিচ্ছে না। এটা একটা সমস্যা।তিনি আরও বলেন আমেরিকা বারেবারেই পাকিস্তানকে সেদেশ সক্রিয় সমস্ত জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলছে। এ জন্য আমেরিকা পাকিস্তানকে সাহায্য করতে প্রস্তুত। জঙ্গিদের আর্থিক সাহায্য ও তাদের কার্যকলাপ মোকাবিলায় পাকিস্তানের সঙ্গে একযোগে কাজ করতে আমেরিকা প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু এ ক্ষেত্রে কোনও সংশয়ের অবকাশ থাকা উচিত নয় যে, প্রয়োজন পড়লে জঙ্গি নেটওয়ার্কগুলি ধ্বংস ও বিধ্বস্ত করতে একতরফা ব্যবস্থা নিতে আমেরিকা দ্বিধা করবে না।
হোয়াইট হাউজ়ের মতে, পাকিস্তানের স্কুল,বাজার ও মসজিদে একাধিক বর্বরোচিত হামলা হয়েছে। উত্তর-পশ্চিম পাকিস্তানের কিছু এলাকায় জঙ্গি কার্যকলাপের মোকাবিলায় সাফল্য পেয়েছে পাকিস্তান। কিন্তু প্রধান সমস্যা হল তাদের গুপ্তচর সংস্থা আইএসআই জঙ্গি গোষ্ঠীগুলিকে মদত দিচ্ছে। এক্ষেত্রে চুপ করে বসে থাকবে না আমেরিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *